কাতালোনিয়ার স্বপ্নদ্রষ্টা কার্লেস পুইগডেমন্ট জার্মানিতে গ্রেফতার

শুভদিন অনলাইন রিপোর্টার:

কাতালোনিয়ার স্বাধীনতার স্বপ্নদ্রষ্টা কার্লেস পুইগডেমন্টকে জার্মানি থেকে গ্রেফতার করা হয়েছে। পাঁচ মাস আগে তিনি স্পেন থেকে ফিনল্যান্ড গিয়ে আশ্রয় নেন। সেখান থেকে শুক্রবার যান জার্মানিতে। সেখান থেকে গত রবিবার তাকে গ্রেফতার করা হয়।
কাতালোনিয়ার স্বাধীনতা দাবিতে গণভোট দেয়ার পর তিনি ব্যাপক বিজয় অর্জন করলেও স্বীকৃতি পান নি। তার বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহিতার মামলা হয়। উল্টো তাকে নির্বাসনে চলে যেতে হয়। তার বিরুদ্ধে স্পেনে রাষ্ট্রদ্রোহিতার যে মামলা হয়েছে তাতে তার ২৫ বছরের জেল হতে পারে। তবে তাকে জার্মান পুলিশ নাকি স্পেনের বিশেষ কোনো শাখা তাকে গ্রেফতার করেছে তা নিশ্চিত করে বলা হয় নি।
এখন তাকে স্পেনে ফেরত পাঠানো হবে বলে বার্তা সংস্থা রয়টার্স তাদের এক প্রতিবেদনে এখবর নিশ্চিত করেছে। সেই প্রতিবেদনে বলা হয়েছে, গত বছর ক্যাটালোনিয়ার স্বাধীনতা প্রশ্নে গণভোটকে কেন্দ্র করে যে সঙ্কট স্পেনে সৃষ্টি হয়েছে তা আরও খারাপের দিকে যেতে পারে এই গ্রেফতারের ফলে। পুইগডেমন্টকে গ্রেফতারের খবর প্রকাশ হওয়ার সঙ্গে সঙ্গে রবিবার বিকেলেই বার্সেলোনায় বিক্ষোভ করেছেন হাজার হাজার মানুষ। এ সময় তারা পুইগডেমন্টকে তাদের প্রেসিডেন্ট দাবি করে স্লোগান দেন।

Related posts

Leave a Comment