পাপলুর আসনে উপ নির্বাচনসহ ৩৭১ ইউপি ও ১১ পৌরসভায় ভোট ১১ এপ্রিল

শুভদিন অনলাইন রিপোর্টার:

আগামী ১১ এপ্রিল দেশের ৩৭১টি ইউনিয়ন পরিষদে (ইউপি) ও ১১টি পৌরসভায় ষষ্ঠধাপে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন নির্বাচন কমিশন (ইসি) সচিব মো. হুমায়ুন কবীর খোন্দকার। গতকাল বুধবার নির্বাচন ভবনে ৭৭ তম কমিশন সভা শেষে এ তফসিল ঘোষণা করেন তিনি।
সচিব বলেন, এসব নির্বাচনে মনোনয়নপত্র দাখিলের শেষসময় ১৮ মার্চ, মনোনয়পত্র বাছাই ১৯ মার্চ, প্রার্থিতা প্রত্যাহার ২৪ মার্চ। আর ভোটগ্রহণ ১১ এপ্রিল। এর মধ্যে ৩০টি ইউপি ও ১১ টি পৌরসভায় ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোট নেওয়া হবে। পূর্বঘোষিত ৩২৩টি ইউপির সঙ্গে নতুন করে অর্ধশত ইউপি যোগ হয়েছে। ইউনিয়ন পরিষদের মধ্যে প্রথম ধাপে ভোট হবে কক্সবাজার, নোয়াখালী, চট্টগ্রাম, চাঁদপুর, খুলনা, বাগেরহাট, সুনামগঞ্জ, মাদারীপুর, গাজীপুর, নরসিংদী, ভোলা, ঝালকাঠি, পিরোজপুর, বরগুনা, বরিশাল, সাতক্ষীরা, পটুয়াখালী ও রংপুর জেলার ৩৭১টি ইউনিয়ন পরিষদে। এর মধ্যে ৩০ টিতে ইভিএম ব্যবহার করা হবে। এছাড়া, ইভিএম এ ভোট হবে ১১টি পৌরসভা আর লক্ষ্মীপুর-২ আসনে।
ইসি সচিব বলেন, ফৌজদারি অপরাধে দণ্ডপ্রাপ্ত হয়ে সংসদ সদস্য পদ হারানো শহীদ ইসলাম পাপুলের লক্ষ্মীপুর-২ আসনের উপনির্বাচন ১১ এপ্রিল, রবিবার। মনোয়নপত্র দাখিলের শেষ তারিখ ১৮ মার্চ, বৃহস্পতিবার। মনোনয়নপত্র বাছাইয়ের তারিখ ১৯ মার্চ, শুক্রবার। প্রত্যাহারের শেষ তারিখ ২৪ মার্চ, বুধবার।
এর আগে ২২ ফেব্রুয়ারি সংসদ সচিবালয় পাপুলের সংসদ সদস্য পদ বাতিল সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করে। এতে গত ২৮ জানুয়ারি থেকে তার পদ শূন্য দেখানো হয়েছে।
সিনিয়র সচিব ড. জাফর আহমেদ খান স্বাক্ষরিত প্রজ্ঞাপনে বলা হয়, ‘কুয়েতে ফৌজদারি অপরাধে চার বছর সশ্রম কারাদন্ডে দণ্ডিত হওয়ায় লক্ষ্মীপুর-২ আসন থেকে নির্বাচিত সংসদ সদস্য শহীদ ইসলাম বাংলাদেশের সংবিধানের ৬৬ (২) (ঘ) অনুচ্ছেদের বিধান অনুযায়ী সংসদ সদস্য পদে থাকার যোগ্য নয়। সেই কারণে সংবিধানের ৬৭ (১) (ঘ) অনুচ্ছেদ অনুযায়ী রায় ঘোষণার তারিখ ২৮ জানুয়ারি হতে তার আসন শূন্য হয়েছে।’
এছাড়াও ষষ্ঠ ধাপে যে পৌরসভাগুলোয় ভোট হবে, সেগুলো হলো- ঝালকাঠি, লাঙ্গলকোট, ভাঙ্গা, চকরিয়া, সোনাগজী, কবিরহাট, মহেশখালী, সেতাবগঞ্জ, দেবীগঞ্জ, যশোর সদর পৌরসভা ও অভয়নগরের নোয়াপাড়া পৌরসভা।

Related posts

Leave a Comment