সব মাদ্রাসায় বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ কর্নার করার নির্দেশ

শুভদিন অনলাইন রিপোর্টার:

শিক্ষার্থীদের মধ্যে মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধুর চেতনা ছড়িয়ে দিতে সারাদেশের অধিভুক্ত দেড় হাজার মাদ্রাসায় ‘বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ কর্নার’ তৈরির নির্দেশনা দিয়েছে ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়। দ্রুততম সময়ের মধ্যে এটি বাস্তবায়ন করে বিশ্ববিদ্যালয়কে জানাতে বলা হয়েছে। এরইমধ্যে মাদ্রাসাগুলোতে এ সংক্রান্ত নির্দেশনা পাঠিয়েছে আরবি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।
জানতে চাইলে ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মুহাম্মদ আহসান উল্লাহ বলেন, মাদ্রাসা শিক্ষার্থীদের মধ্যে মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধুর চেতনা ছড়িয়ে দিতে এ উদ্যোগ নেওয়া হয়েছে। এই কর্নারের মাধ্যমে ছাত্র-ছাত্রীরা মহান মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস জানতে পারবে। তারা মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ হবে। মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী কোনো শিক্ষার্থী জঙ্গিবাদের দিকে ঝুঁকবে না।
তিনি আরো বলেন, এই কর্নারে মহান মুক্তিযুদ্ধের ঐতিহাসিক দলিলাদি ও যুদ্ধের প্রামাণ্য চিত্র সংরক্ষিত থাকবে। সেখান থেকে তরুণ প্রজন্ম জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শ, জীবনাচার, রাজনৈতিক দর্শন, নেতৃত্বগুণ, দেশপ্রেমসহ সার্বিক কর্মাণ্ড সম্পর্কে জানতে পারবে। তারা বঙ্গবন্ধুর আদর্শে উজ্জীবিত হয়ে সোনার বাংলাদেশ গঠনে অগ্রণী ভূমিকা রাখবে।
উল্লেখ্য, ইসলামি আরবি বিশ্ববিদ্যালয় ২০১৩ সালে প্রতিষ্ঠিত বাংলাদেশের একটি পাবলিক বিশ্ববিদ্যালয়। এ বিশ্ববিদ্যালয়ের অধীনে দেশের ফাজিল (স্নাতক) ও কামিল (স্নাতকোত্তর) মাদ্রাসাগুলো নিয়ন্ত্রিত হয়। শিক্ষার্থীদের পরীক্ষা নেওয়া, মাদ্রাসা শিক্ষাব্যবস্থার আধুনিকায়ন ও যুগোপযোগী করতে এই বিশ্ববিদ্যালয়টি প্রতিষ্ঠা করা হয়েছে।

Related posts

Leave a Comment