সোনার পর্বত

শুভদিন অনলাইন রিপোর্টার:

সোনা, নামটির সঙ্গে সকলেরই যেন একটা আলাদা উত্তেজনা লুকিয়ে থাকে। সোনার জন্য পৃথিবীর প্রতিটি মানুষ লালায়িত। কার ঘরে কত সোনা রয়েছে তা দিয়েই তার সম্পদ আজও বিচার করা হয়।
বিয়েবাড়িতে গেলে মহিলারা কত ভরি সোনা নিজেদের গায়ে গলাবেন তা নিয়ে তৈরি হয় প্রতিযোগিতা। যার দেহে যত বেশি সোনা, তার স্বামী তত বেশি উজ্জ্বল। সত্যজিৎ রায়ের সোনার কেল্লা ছবি আমরা প্রায় সকলেই দেখেছি। তবে আস্ত একটা সোনার পর্বত। ভাবছেন তো, এ আবার কোন সিনেমার প্লট? নাহ! চিত্রনাট্য নয়! বাস্তবেই মিলল সোনার পাহাড়ের হদিশ।
ডেমোক্রেটিক রিপাবলিক অফ কঙ্গো-তে! আপাতত ওই পর্বতে খনন কার্য বন্ধ রেখেছে প্রশাসন! রয়টার্স সূত্রে খবর, সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় একটি ভিডিও শেয়ার করেছেন এক ফটোগ্রাফার। দেখা যাচ্ছে প্রচুর মানুষ ভিড় করেছে কঙ্গোর দক্ষিণে কিভু প্রদেশের লুহিহি গ্রামে অবস্থিত পর্বতশাখায়। এমনিতেই কঙ্গো হীরে, মহামূল্যবান সব খনিজের স্বর্গরাজ্য!
এই পর্বতেরও ৬০ থেকে ৯০ শতাংশ সোনায় ঠাসা। আশপাশের গ্রাম থেকে মানুষরা পাড়ি দিয়েছেন পাহাড়ে। কোদাল-বেলচা দিয়ে শুরু হয় পর্বত খনন। কেউ আবার খালি হাতেই মাটি খুঁড়তে বসে যান! যার যতটা সাধ্য পাথর-মাটি বয়ে নিয়ে যান বাড়ি!আরেকটি ভিডিওতে দেখা যাচ্ছে, অনেকেরই কপাল খুলেছে! মাটি খুঁড়ে যে সোনা মিলেছে, তা জলে ধুয়ে বাক্সবন্দি করছেন। সোনার পর্বতের খবর যতই ছড়াতে থাকে, ততই বাড়তে থাকে মানুষের ভিড়, বেড়ে চলে মাটি খোঁড়া! বাধ্য হয়ে আসরে নামে প্রশাসন। আপাতত পর্বতে খনন কার্য বন্ধ রয়েছে। সরকার এবিষয়ে কড়া পদক্ষেপ গ্রহণ করছে।

Related posts

Leave a Comment