ফিলিস্তিনে শান্তি ছাড়া ইসরায়েলের সাথে সম্পর্ক তৈরির সুফল সীমিত: সৌদি আরব

শুভদিন অনলাইন রিপোর্টার:

যুক্তরাষ্ট্র চায় সৌদি আরব ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করুক। এই লক্ষ্যে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন সম্প্রতি সৌদি আরব সফর করেন। সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী মার্কিন পররাষ্ট্রমন্ত্রীকে সাফ জানিয়ে দিয়েছেন, ফিলিস্তিনে শান্তি ছাড়া ইসরায়েলের সঙ্গে সম্পর্ক তৈরির সুফল সীমিত।
যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেনের সঙ্গে সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফয়সাল বিন ফারহান এক বৈঠকে ইসরায়েল-ফিলিস্তিন দ্বিরাষ্ট্রভিত্তিক সমাধানের কথাও বলেছেন।
জেরুজালেম পোস্টের খবর অনুসারে, সৌদি পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফয়সাল বিন ফারহান বলেছেন, সৌদি আরব ইসরায়েলের সাথে সম্পর্ক উন্নয়ন উপযুক্ত সময়েই সমর্থন করবে। তিনি বলেন, আমরা বিশ্বাস করি, ইসরায়েলেৃর সাথে আমাদের সম্পর্ক স্বাভাবিকীকরণ হবে এই অঞ্চলের স্বার্থে। আর এটা হলে আমাদের সকলের জন্য তাৎপর্যপূর্ণ সুবিধা বয়ে নিয়ে আসবে।
সৌদি পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন, ফিলিস্তিনের জনগণের জন্য শান্তির পথ খোঁজা ছাড়া, বিদ্যমান চ্যালেঞ্জ মোকাবিলা ছাড়া, যেকোনো সম্পর্ক স্বাভাবিকীকরণের সুবিধা সীমিত। এ সময় তিনি মন্তব্য করেন, যুক্তরাষ্ট্রসহ সংশ্লিষ্ট সকলের উচিত, ফিলিস্তিন-ইসরায়েল দ্বিরাষ্ট্রভিত্তিক সমাধানের পথে ফোকাস করা।

Related posts

Leave a Comment