ভিসা ছাড়াই পোল্যান্ডে ঢুকতে পারবেন ইউক্রেনে আটকে পড়া বাংলাদেশিরা

শুভদিন অনলাইন রিপোর্টার:

ইউক্রেনে চলমান যুদ্ধ পরিস্থিতির প্রেক্ষাপটে সে দেশে অবস্থানরত প্রবাসী বাংলাদেশিদের জন্য ভিসা ছাড়া সীমান্ত উন্মুক্ত করে দিয়েছে প্রতিবেশী দেশ পোল্যান্ড। পোল্যান্ডের বাংলাদেশ দূতাবাস আজ (শুক্রবার) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।
বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রবাসী বাংলাদেশিদের জন্য ভিসা ছাড়া পোল্যান্ড-ইউক্রেন সীমান্ত উন্মুক্ত করে দেয়া হয়েছে। এ ক্ষেত্রে বৈধ পাসপোর্টধারী প্রবাসী বাংলাদেশিরা সীমান্তরক্ষী বাহিনীকে তাদের পাসপোর্ট দেখিয়ে পোল্যান্ডে ঢুকতে পারবেন।
অন্যদিকে,যাদের পাসপোর্ট নেই, তারা ট্রাভেল পাস নিয়ে পোল্যান্ডে ঢুকতে পারবেন। সে ক্ষেত্রে প্রত্যেক বাংলাদেশিকে দুই কপি পাসপোর্ট সাইজের রঙিন ছবি সঙ্গে রাখতে অনুরোধ করেছে বাংলাদেশ দূতাবাস।
বিজ্ঞপ্তিতে বলা হয়, ওয়ারশতে বাংলাদেশ দূতাবাসের একটি দল আগামীকাল সকালে পোল্যান্ড-ইউক্রেন সীমান্তের পথে রওনা হবে। ইউক্রেন থেকে পোল্যান্ডে ঢুকতে ইচ্ছুক বাংলাদেশিদের তারা সীমান্ত অতিক্রমণ সংক্রান্ত সহায়তা প্রদান করবে।
এদিকে, ইউক্রেনে প্রায় ৩০ বছর বসবাসকারী বাংলাদেশি হাসিনুল জানিয়েছেন, বৃহস্পতিবারের রুশ হামলার পর রাজধানী কিয়েভজুড়ে শহর ছাড়ার জন্য হুড়োহুড়ি পড়ে গিয়েছে। আজকে সকাল সাড়ে সাতটার দিকে আবারও প্রচণ্ড বিস্ফোরণ হয়। রাজধানীর অন্য সকলের মতো নতুন কোনো হামলার আশঙ্কায় সময় কাটাচ্ছেন বাংলাদেশের চুয়াডাঙ্গার হাসিনুল হক।-পার্সটুডে

Related posts

Leave a Comment