সংসদ অধিবেশন স্থগিত

শুভদিন অনলাইন রিপোর্টারঃ

করোনাভাইরাসের কারণে মুজিবর্ষ উপলক্ষে ডাকা সংসদের বিশেষ অধিবেশন স্থগিত করেছেন রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ। দুদিনের এই অধিবেশন রোববার সকাল ১১টায় শুরু হওয়ার কথা ছিল। শনিবার সন্ধ্যায় সংসদ সচিবালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানান হয়েছে।

অধিবেশন স্থগিত করে রাষ্ট্রপতির আদেশে বলা হয়েছে, ‘সংবিধানের ৭২ অনুচ্ছেদের (১) দফায় প্রদত্ত ক্ষমতাবলে আমি, ২২ মার্চ আহুত একাদশ জাতীয় সংসদের সপ্তম অধিবেশন (মুজিববর্ষের বিশেষ অধিবেশন) করোনা ভাইরাসের সংক্রমণ প্রতিরোধে জনসমাগম পরিহার করার জন্য জনস্বার্থে স্থগিত ঘোষণা করিতেছি।’

জাতির জনক বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপনের অংশ হিসেবে এই অধিবেশনের পরিকল্পনা নিয়েছিল সরকার। করোনা ভাইরাসের সংক্রমন প্রতিরোধে মুজিববর্ষের কর্মসূচি কাটছাট করার ঘোষণা দেওয়ার পরেও গত ১১ জানুয়ারি সংসদের কার্য উপদেষ্টা কমিটির বৈঠকে বিশেষ অধিবেশন চালিয়ে নেওয়ার সিদ্ধান্ত হয়েছিল। কিন্তু গত কয়েকদিনে পরিস্থিতির অবনতি হওয়ার সিদ্ধান্ত পরিবর্তন করা হয়।

বিশেষ অধিবেশনের শুরুতেই রাষ্ট্রপতির ভাষণ দেওয়ার কথা ছিল। এরপর জাতির পিতা বঙ্গবন্ধুর শেখ মুজিবুর রহমানের বর্ণাঢ্য রাজনৈতিক জীবন নিয়ে একটি প্রস্তাব পাসের সিদ্ধান্ত হয়েছিল কার্য-উপদেষ্টা কমিটির ওই বৈঠকে।

এর আগে মুজিববর্ষ উপলক্ষে আগামী ২২ ও ২৩ মার্চ সংসদের বিশেষ অধিবেশনের কথা জানিয়েছিলেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। সে অনুযায়ী রাষ্ট্রপতি আবদুল হামিদ তার সাংবিধানিক ক্ষমতা বলে গত ৩ মার্চ এ অধিবেশন আহ্বান করেন। এ অধিবেশনে ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জি এবং নেপালের রাষ্ট্রপতি বিদ্যা দেবী ভাণ্ডারীর ভাষণ দেওয়ার কথা ছিল। এছাড়া আরো কয়েকজন বিশিষ্ট অতিথিকে অধিবেশনে উপস্থিত থাকার জন্য আমন্ত্রণ জানানো হয়েছিল। কিন্তু শেষ মুহূর্তে অতিথিরা তাদের সফর বাতিলের কথা জানান।

Related posts

Leave a Comment