আজ যুক্তরাষ্ট্রের নির্বাচন পর্যবেক্ষক দল আসছে

শুভদিন অনরাইন রিপোর্টারঃ
দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের পূর্বপরিস্থিতি যাচাই করতে বাংলাদেশ আসছে যুক্তরাষ্ট্রের প্র্রাক-নির্বাচন পর্যবেক্ষক দল। আজ শনিবার তারা ঢাকা পৌঁছাবেন। আগামী ১৩ অক্টোবর পর্যন্ত ছয় সদস্যের দলটি স্বাধীন ও নিরপেক্ষ প্রাক-নির্বাচন সমীক্ষা মিশন পরিচালনা করবে। যুক্তরাষ্ট্রের রাষ্ট্রীয় অর্থায়নে ইন্টারন্যাশনাল রিপাবলিকান ইনস্টিটিউট (আইআরআই) ও ন্যাশনাল ডেমোক্রেটিক ইনস্টিটিউট (এনডিআই) যৌথভাবে মিশনটি পরিচালনা করছে।

সফর শেষে মার্কিন প্রতিনিধি দলটি একটি বিবৃতি দেবে। এতে নির্বাচন আয়োজন বিষয়ে কোনো উদ্বেগ
থাকলে তা জানানো হবে এবং বাস্তবসম্মত সুপারিশ থাকলে তাও উল্লেখ করবে। সূত্র জানায়, আন্তর্জাতিক পর্যবেক্ষকদের জন্য এনডিআই নীতিমালার ঘোষণা অনুযায়ী তারা যৌথভাবে প্রাক-নির্বাচন মূল্যায়ন মিশন (পিইএএম) পরিচালনা করবেন।

প্রতিনিধি দলটি বাংলাদেশের নির্বাচন কমিশন, বিভিন্ন সরকারি সংস্থা, রাজনৈতিক দল, নাগরিক পর্যবেক্ষক, নাগরিক সংগঠন এবং নারী ও তরুণদের সংগঠনের প্রতিনিধিদের সঙ্গে কথা বলবেন। এ ছাড়া বাংলাদেশের স্থানীয় ও আন্তর্জাতিক গণমাধ্যম প্রতিষ্ঠান এবং বাংলাদেশে কাজ করা বিদেশি দূতাবাস ও হাইকমিশনের প্রতিনিধিদের সঙ্গেও তারা কথা বলবেন।

মার্কিন দূতাবাসের মুখপাত্র ব্রায়ান শিলার সাংবাদিকদের বলেছেন, প্রতিনিধি দলটির প্রাথমিক কাজ হবে নির্বাচনের প্রস্তুতি ও প্রেক্ষাপট সম্পর্কে স্বাধীন ও নিরপেক্ষ তথ্য সরবরাহ করা। দলটি যুক্তরাষ্ট্রে ফিরে আন্তর্জাতিক অংশীদার ও নীতিনির্ধারকদের সঙ্গে তাদের অভিজ্ঞতা এবং বাংলাদেশের নির্বাচন পর্যবেক্ষণ নিয়ে আলোচনা করবেন। এর পাশাপাশি তারা নির্বাচনের দিন পর্যবেক্ষণ মিশন পাঠানো হবে কিনা, সে বিষয়ে মতামত দেবে।

এর আগে গত জুলাইয়ে বাংলাদেশ সফর করে যায় ইউরোপিয়ান ইউনিয়নের (ইইউ) প্রাক-নির্বাচন পর্যবেক্ষক দল। তাদের সুপারিশের ভিত্তিতে বাংলাদেশের আগামী জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষণে পর্যবেক্ষক দল না পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে ইইউ।

Related posts

Leave a Comment