ইউক্রেন সংকট সমাধানে মধ্যস্থতা করতে চান এরদোগান

শুভদিন অনলাইন রিপোর্টার:

চলমান ইউক্রেন সংকট সমাধানে মধ্যস্থতার প্রস্তাব দিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেফ তাইয়েফ এরদোগান। তিনি বলেন, ইউক্রেন ও রাশিয়ার মধ্যে চলমান উত্তেজনা গভীরভাবে পর্যবেক্ষণ করছে তুরস্ক। এছাড়া ইউক্রেনের আঞ্চলিক অখণ্ডতা ও সার্বভৌমত্বের প্রতিও সমর্থন ব্যক্ত করেন তিনি। তবে রাশিয়া পশ্চিমাদের কাছে যে নিরাপত্তা উদ্বেগের কথা জানিয়েছে তাকে গুরুত্ব দিতেও আহ্বান জানান তুরস্কের প্রেসিডেন্ট। এ খবর দিয়েছে বিবিসি।
বৃহস্পতিবার ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির যেলেনস্কির সঙ্গে বৈঠক করেন এরদোগান। সেখানে ইউক্রেনের অভ্যন্তরে তুর্কি ড্রোন তৈরিতে একটি চুক্তি স্বাক্ষরিত হয়। ন্যাটো সদস্য তুরস্কের ইউক্রেনের সঙ্গে সুসম্পর্ক রয়েছে। ন্যাটোর জন্য হুমকি হিসেবে বিবেচিত হলেও রাশিয়ার সঙ্গেও ভাল সম্পর্ক রয়েছে তুরস্কের।
রাশিয়া থেকে আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা এস-৪০০ কিনছে আঙ্কারা। এজন্য মার্কিন নিষেধাজ্ঞাও তোয়াক্বা করছে না দেশটি।
ধারণা করা হচ্ছে, এরদোগান ন্যাটো রাষ্ট্রগুলোর থেকে আলাদা কূটনৈতিক পথে ইউক্রেন সংকট সমাধান করতে চাইছেন। তুরস্কের কর্মকর্তারা জানিয়েছেন, এই সংকট সমাধানে নিরপেক্ষভাবে কাজ করবেন এরদোগান। কিয়েভের উদ্দেশ্যে রওনা হবার আগেই রাজধানী আঙ্কারা থেকে এরদোগান বলেন, তুরস্ক ওই অঞ্চলে শান্তি পুনরুদ্ধারের লক্ষ্যে কাজ করবে। তিনি আশা করছেন এ সংকট সমাধানে তিনি একজন মধ্যস্থের ভূমিকা পালন করতে পারবেন। তিনি দু’ পক্ষকেই সংযত থাকার আহ্বান জানিয়ে বলেন সংলাপের মাধ্যমে, শান্তিপূর্ণ উপায়ে এবং আন্তর্জাতিক আইনের ভিত্তিতে এই দ্বন্দ্বের নিষ্পত্তি হওয়া উচিত।

Related posts

Leave a Comment