ইমরান খানের জামিনের মেয়াদ বাড়ল আল কাদির ট্রাস্ট মামলায়

আন্তর্জাতিক ডেস্ক:
আল কাদির ট্রাস্ট মামলায় জামিনের মেয়াদ বেড়েছে পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের। বুধবার (৩১ মে) ইসলামাবাদের অ্যাকাউন্টিবিলিটি আদালত এই জামিন মঞ্জুর করেন। পাকিস্তানি সংবাদমাধ্যম দ্য ডনের প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।
বুধবার ইসলামাবাদের অ্যাকাউন্টিবিলিটি আদালতে পৌঁছান ইমরান খান। শুনানি শেষে বিচারক ৫ লাখ পাকিস্তানি রুপি জামানতের বিপরীতে ইমরান খানকে আগামী ১৯ জুন পর্যন্ত জামিন দেন। এই মামলায় গত ৯ মে তাকে ইসলামাবাদ আদালত থেকেই গ্রেফতার করা হয়।
এর আগে, সামরিক স্থাপনায় সহিংসতার মামলায় মঙ্গলবার (৩০ মে) আদালতে উপস্থিত হন ইমরান খান। তার বিরুদ্ধে ওঠা সব অভিযোগ অস্বীকার করে তিনি বলেন, ‘সহিংসতার সময় তিনি বন্দি ছিলেন।’ পরে এই মামলায় আগামী দুই জুন পর্যন্ত তার জামিন মঞ্জুর করেন আদালত। এদিন আরও তিনটি মামলায় মুচলেকা দেন তিনি।
মঙ্গলবার রাতে সমর্থকদের উদ্দেশে এক ভিডিও বার্তায় ইমরান অভিযোগ করে বলেন, তাকে হত্যার ষড়যন্ত্র করা হচ্ছে। এমনকি তার দলকে নিষিদ্ধ করতে উঠে পড়ে লেগেছে ক্ষমতাসীনরা বলে দাবি করেন তিনি।
এদিকে, সাময়িক জামিন পেলেও পাকিস্তানের সেনাসদর সহ বেশ কয়েকটি সেনা স্থাপনায় ভাঙচুর ও অগ্নিসংযোগের ঘটনায় সরাসরি জড়িত ইমরান বলে দাবি করেছেন দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী রানা সানা উল্লাহ। ইমরানকেও সামরিক আদালতে তোলা হতে পারে বলেও জানান তিনি।
গত ৯ মে ইসলামাবাদ হাই কোর্ট থেকে ইমরানকে গ্রেফতার করা হয়। এরপরই দেশজুড়ে সহিংসতা চালায় তার সমর্থকরা। পরে সুপ্রিম কোর্টের নির্দেশের মুক্তি দেয়া হয় তাকে। এরপর থেকেই সরকার ও সেনাবাহিনীর সঙ্গে আলোচনার প্রস্তাব দিয়ে আসছেন ইমরান।
তবে তার আলোচনার প্রস্তাব সরাসরি প্রত্যাখ্যান করেছেন ক্ষমতাসীন পিএমএল (এন) প্রধান শাহবাজ শরিফ। তিনি বলেন, ‘রাজনীতিকদের মধ্যে আলোচনা হয়। কিন্তু যারা জঙ্গি ও দাঙ্গাকারী, যারা সরকারি ভবন জ্বালিয়ে দেয়, সারাদেশে দাঙ্গার আগুন ছড়িয়ে দেয়, তাদের সঙ্গে কোনো আলোচনা হবে না।’

Related posts

Leave a Comment