ইরানের বিপক্ষে ১-০ গোলে হেরে গেল বাংলাদেশ

শুভদিন অনলাইন রিপোর্টার:

এএফসি অনূর্ধ্ব-২০ চ্যাম্পিয়নশিপের বাছাই পর্ব হতে বিদায় নিল বাংলাদেশ। ইরানের বিপক্ষে ১-০ গোলে হেরে চূড়ান্ত পর্বে ওঠার স্বপ্ন স্বপ্নই থেকে গেল বাংলাদেশের। হতাশায় মাঠেই বসে রইলেন আকলিমা, আইরিন, স্বপ্না রাণী, শাহেদা আক্তার রিপা, নাসরিন, সোহাগী কিসকু, মাহফুজা খাতুন ইতি খাতুনরা। মাঠের অন্য প্রান্তে তখন ইরানি ফুটবলাররা দেশের পতাকা নিয়ে উল্লাস করছেন। কোচ মরিয়মকে নিয়ে উঁচু করে শূন্যে ভাসিয়ে আনন্দ করছেন। কমলাপুর স্টেডিয়ামের হাজারখানেক দর্শক ইরানি ফুটবল কন্যাদের হাততালি দিয়ে অভিনন্দন জানিয়েছেন, আর বাংলাদেশের ফুটবল কন্যাদেরও হাততালি দিয়ে অভিনন্দন জানানিয়েছেন। আগামী বছর উজবেকিস্তানে অনূর্ধ্ব-২০ ফুটবল খেলা। এএফসি এই টুর্নামেন্টর বাছাই চলছে এশিয়া জুড়ে। ৮ গ্রুপে ২৮ দেশ খেলছে। বাংলাদেশে এইচ গ্রুপের খেলায় প্রতিপক্ষ ছিল তুর্কমিনিস্তান ও ইরান। ফেবারিট ছিল ইরান। সেই ইরান-ই গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে চূড়ান্ত দ্বিতীয় পর্বে চলে গেল। আগামী জুনে দ্বিতীয় পর্বের খেলা।
বাংলাদেশকে দ্বিতীয় পর্বে উঠতে হলে দরকার ছিল জয়। একমাত্র পথ ছিল জিততে হবে। ইরান আর বাংলাদেশের ফিফা র‍্যাংকিংয়ে পার্থক্য ছিল ৭২ ধাপ। তবুও সেই হিসাব একপাশে রেখে জয়ের টার্গেট করে কাল কমলাপুর স্টেডিয়ামে লড়াইয়ে নেমেছিল। লড়াইয়ে নেমে একমাত্র ভুলটি বাংলাদেশকে ডুবিয়ে দিল। খেলার ৮৫ মিনিটে কাউন্টনার আক্রমণে গোল হজম করল বাংলাদেশ। বিপদ দেখে গোলপোস্টের ঘর ছেড়ে দৌড়ে বেরিয়ে আসা অধিনায়ক গোলকিপার রূপনা চাকমাকে দারুণ একটা ডজ দিয়ে ফাঁকা পোস্টে বল গড়িয়ে দেন ইরানের নেজিন জান্দি, ১-০। ম্যাচের সেরা কাজটি করে দিয়ে মহামূল্যবান জয়টা এনে দিয়েছেন এ তরুণী। জাপানের নারী রেফারি কানেমাতসু হারুনা গোলের সংকেত দেন।
বাংলাদেশের কোচ গোলাম রাব্বানী ছোটনের দলের আক্রমণের অস্ত্র শামসুন্নাহার ছিলেন না। ইনজুরির কারণে তাকে নামানো যায়নি। যে কারণে আক্রমণের বড় একটা জায়গা ফাঁকা থেকে গিয়েছিল। রিপা, আকলিমারা চেষ্টা করেছেন। কিন্তু গোলপোস্টে একটা ভালো শট নিতে পারেননি। ইরান নিতে দেয়নি। শুরুতে দুটি সুযোগ ছিল। কিন্তু কাজে লাগেনি। পুরো ম্যাচই ইরানের দখলেই ছিল। ইরান ৭-১ গোলে তুর্কমিনিস্তানকে হারিয়ে এগিয়ে যায়। বাংলাদেশ ৪-০ গোলে তুর্কমিনিস্তানকে হারিয়েও গোল গড়ে পিছিয়ে যায়। শেষ খেলায় ইরানকে হারাতে পারলে দ্বিতীয় রাউন্ডে উঠত। আর ইরানের দরকার ছিল ড্র। তারা জয় নিয়ে মাঠ ছাড়ল। দ্বিতীয় পর্বে উঠল। এর আগেও ইরান দ্বিতীয় পর্বে উঠেছিল। এই টুর্নামেন্টে ভারতও বিদায় নিয়েছে।

Related posts

Leave a Comment