কংগ্রেসকে উপেক্ষা করে ইসরাইলের কাছে অস্ত্র বিক্রি করল বাইডেন প্রশাসন

শুভদিন অনলাইন রিপোর্টার:

মার্কিন কংগ্রেসকে উপেক্ষা করে ইসরাইলের কাছে অস্ত্র বিক্রি করছে ক্ষমতাসীন বাইডেন প্রশাসন। শনিবার (৩০ ডিসেম্বর) কাতারভিত্তিক গণমাধ্যম আল জাজিরার এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।
প্রতিবেদনে বলা হয়েছে, দখলদার ইসরাইলকে অকুণ্ঠ সমর্থন দেয়ায় আন্তর্জাতিক সম্প্রদায়ের সমালোচনার মুখে পড়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। ওসব কিছুকে উপেক্ষা করেও দ্বিতীয় বারের মতো ইসরাইলকে অস্ত্র দেয়ার সিদ্ধান্ত নিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। এক্ষেত্রে বাইডেন প্রশাসন মার্কিন কংগ্রেসকেও উপেক্ষা করেছে।
মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্তনি ব্লিঙ্কেন কংগ্রেসকে বলেছেন, তিনি এক মাসেরও কম সময়ের মধ্যে দ্বিতীয় জরুরি সিদ্ধান্ত নিয়েছেন। তিনি ইসরাইলের কাছে ১৪৭ মার্কিন মিলিয়ন ডলারের অস্ত্র দিচ্ছে।
প্রতিবেদনে আরো বলা হয়েছে, যুদ্ধের এই পর্যায়ে এসে ইসরাইলকে যুক্তরাষ্ট্রের সরবরাহে যুদ্ধ আলাদা মাত্রা পাবে। এতে গাজা যুদ্ধ আরো প্রলম্বিত হবে বলে আশঙ্কা করা হচ্ছে।
এদিকে, ইসরাইলি হামলায় গাজার ৩৫২টি স্কুল ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানিয়েছে জাতিসঙ্ঘের কয়েকটি শিক্ষাবিষয়ক সংস্থা।
শনিবার (৩০ ডিসেম্বর) কাতারভিত্তিক গণমাধ্যম আল জাজিরার এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।
প্রতিবেদনে বলা হয়েছে, ইসরাইলি হামলায় গাজার ৩৫২টি স্কুল ক্ষতিগ্রস্ত হয়েছে। এতে অন্তত চার লাখ ৭০০ ছাত্র-ছাত্রী পড়াশোনার বিঘ্নতা ঘটেছে। যাদের অধিকাংশই মেয়ে।
প্রতিবেদনে আরো বলা হয়েছে, ইসরাইলের হামলায় তিনটি অঞ্চল বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। সেগুলো হলো গাজা, খান ইউনিস ও উত্তর গাজা। গাজা উপত্যকায় যত ক্ষতি হয়েছে, তার অন্তত ৭০ ভাগ এই তিন অঞ্চলে হয়েছে।
আল জাজিরা জানিয়েছে, এ অঞ্চলের অন্তত ৯০ ভাগ বিল্ডিং এখন বাস্তুচ্যুতদের আশ্রয়কেন্দ্র হিসেবে ব্যবহৃত হচ্ছে।
উল্লেখ্য, গত ৭ অক্টোবর থেকে শুরু হয় গাজা যুদ্ধ। এরপর থেকে ইসরাইল অব্যাহত বোমা হামলা করে যাচ্ছে গাজা উপত্যকায়। গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য মতে, এখন পর্যন্ত ইসরাইলি হামলায় অন্তত ২১ হাজার ৬৭২ ফিলিস্তিনি নিহত হয়েছে। এছাড়া আরো ৫৫ হাজার ১৬৫ জন আহত হয়েছে। গত ২৪ ঘণ্টায়ই ১৬৫ জন নিহত ও ২৫০ জন আহত হয়েছে।

সূত্র : আল জাজিরা

Related posts

Leave a Comment