কোমর পানির নগরী চট্টগ্রামে নাগরিক ভোগান্তি চরমে, দায় এড়ানোর চেষ্টা চসিক ও সিডিএ’র

শুভদিন অনলাইন রিপোর্টার:

টানা ভারী বর্ষণ এবং সাংগু নদী, ডলু নদী ও হাঙ্গর খাল দিয়ে নেমে আসা পাহাড়ি ঢলে চট্টগ্রামের সাতকানিয়া, লোহাগাড়া ও চন্দনাইশ উপজেলায় ভয়াবহ বন্যা পরিস্থিতি সৃষ্টি হয়। তিন উপজেলার কয়েক লাখ মানুষ পানিবন্দি হয়ে পড়ে। পানিতে তলিয়ে যায় চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের বিভিন্ন অংশ।
আজ (বৃহস্পতিবার) মহাসড়ক স্বাভাবিক হলেও এখনো আশপাশের এলাকা থেকে বন্যার পানি পুরোপুরি নামেনি। দুই দিন বন্ধ থাকার পর চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কে যান চলাচল স্বাভাবিক হয়েছে। তবে ভারি বর্ষণে চট্টগ্রামবাসি দেখলো জলবদ্ধতার ভয়াবহ রূপ। আর নগরীর বেশিরভাগ এলাকা এখনো পানির নিচে। থমকে গেছে পার্বত্য জেলাগুলোর মানুষের স্বাভাবিক জীবনযাত্রা। ভয়াবহ জলাবদ্ধতার কারণে, নগরবাসীকে পোহাতে হচ্ছে চরম দুর্ভোগ। পানি থেকে রক্ষা পায়নি চট্টগ্রামের ব্যবসায়িক প্রাণকেন্দ্র রিয়াজউদ্দিন বাজার। ফলে, ক্ষতির মুখে দিশেহারা ব্যবসায়ীরা।
খাল, নালা-নর্দমা, বাসা ও সড়ক চারিদিকে এখনো পানি। কোথাও হাঁটু, কোথাও কোমর পানি। যেন এক বহমান নদী। এমন পরিস্থিতি এখন বন্দরনগরী চট্টগ্রামের। শহরের ৪১ টি ওয়ার্ডের এমন কোন জায়গা কিংবা এলাকা নেই, যেখানে পানি ওঠেনি।
বর্ষা মৌসুম শেষে ভারী বর্ষণে জলাবদ্ধতায় ডুবে যায়, বন্দরনগরী চট্টগ্রামের প্রায় ৮০ ভাগ এলাকা। এত পরিমাণ বৃষ্টি গত ৩০ বছরেও দেখেনি নগরবাসী। একদিকে টানা বর্ষণে থমকে গেছে জনজীবন, অন্যদিকে স্মরণকালের ভয়াবহ জলাবদ্ধতা আতঙ্কিত করে তুলেছে নগরবাসীকে।
ভয়াবহ এই জলবদ্ধতায় বড় ধরনের আর্থিক ক্ষতির মুখে পড়েছেন চট্টগ্রামে রিয়াজউদ্দিন বাজারের ব্যবসায়ীরা। জলবদ্ধতা নিয়ে একে অপরকে দুষছে চট্টগ্রাম সিটি কর্পোরেশন এবং চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ।
চট্টগ্রাম নগরীর সব নালা নর্দমা পরিস্কার রাখার দায়িত্ব সিটি কর্পোরেশনের। কিন্তু তারা নিজেদের ব্যার্থতা ঢাকতে সিডিএ’র ওপর সিটি কর্পোরেশন দায় চাপাচ্ছে বলে অভিযোগ করেছেন চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ সিডিএ’র চেয়ারম্যান জহিরুল আলম দোভাষ।
অপর দিকে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র রেজাউল করিম চৌধুরী বলছেন, সিটি কর্পোরেশন সব ধরনের পদক্ষেপ নিয়েছে। নগরে জলাবদ্ধতা নিরসন প্রকল্পের কাজে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ (সিডিএ) সমন্বয় করছে না অভিযোগ তুলে ক্ষোভ জানালেন মেয়র মো. রেজাউল করিম চৌধুরী। তিনি বলেন,এই প্রকল্পে সিটি করপোরেশনের ভূমিকা নেই। এরপরও মানুষজন সিটি করপোরেশনকে গালিগালাজ করছে। তবে এভাবে একে অপরের ওপর দায় না চাপিয়ে চট্টগ্রামের জলাবদ্ধতা রোধে সমন্বিত পদক্ষেপ চেয়েছেন চট্টগ্রামের মানুষ। -পার্সটুডে

Related posts

Leave a Comment