চাঁদে নাসার রকেট উৎক্ষেপণ ফের স্থগিত

শুভদিন অনলাইন রিপোর্টার:

এক সপ্তাহের মধ্যে দ্বিতীয়বারের মতো যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণাপ্রতিষ্ঠান নাসার চন্দ্রাভিযান স্থগিত করা হয়েছে। শনিবার কেনেডি স্পেস সেন্টার থেকে আর্টেমিস–১ নামে রকেট চাঁদে পাঠানোর কথা ছিল। কিন্তু লিকজনিত কারণে পুনরায় অভিযান স্থগিত করা হয়।
এর আগে গত সোমবার কারিগরি ত্রুটির কারণে শেষ মুহূর্তে রকেট উৎক্ষেপণের পরিকল্পনা বাতিল করা হয়।
নাসার পক্ষ থেকে নভোচারীবিহীন আর্টেমিস–১–কে পরীক্ষামূলক উৎক্ষেপণ বলা হচ্ছে। এসএলএস রকেট থেকে বিচ্ছিন্ন হয়ে ওরিয়ন ক্যাপসুলটি মহাকাশে ছয় সপ্তাহ পার করবে। এরপর এটি চাঁদকে অতিক্রম করে ৪০ হাজার মাইল দূরে যাবে। এখন পর্যন্ত মানুষকে বহন করতে সক্ষম, এমন কোনো নভোযান এত দূর যায়নি। ভবিষ্যতে এই ওরিয়ন ক্যাপসুলে করেই চাঁদে ফিরবে মানুষ।
বিবিসির খবরে বলা হয়েছে, উৎক্ষেপণ প্রস্তুতির প্রথম দিকে রকেটটিতে হাইড্রোজেন লিকের ঘটনা ঘটে। নিয়ন্ত্রণকারী বিজ্ঞানীরা সেটা বন্ধ করতে পারেননি। ফলে রকেট উৎক্ষেপণ আবার স্থগিত করতে বাধ্য হন তারা। নাসা সোমবার বা মঙ্গলবার আবারও রকেটটি উৎক্ষেপণের চেষ্টা করবে।
নাসার এ-যাবৎকালের নির্মিত সবচেয়ে শক্তিশালী রকেট হচ্ছে এবারের স্পেস লঞ্চ সিস্টেম (এসএলএস)। কিন্তু এটাতে কোনো নভোচারী থাকছেন না। এই সিস্টেমে সফলভাবে রকেট উৎক্ষেপণ করা গেলে নাসার জন্য তা ঐতিহাসিক ঘটনা হবে। এর মধ্য দিয়ে নাসার আর্টেমিস মিশনের কার্যক্রম শুরু হবে।

Related posts

Leave a Comment