জলবায়ু পরিবর্তন বিষয়ে একটি পরিপূর্ণ, স্বচ্ছ এবং যাচাইযোগ্য ডেটাবেইস প্রস্তুতের লক্ষ্যে কাজ করছে সরকার- পরিবেশ সচিব

শুভদিন অনলাইন রিপোর্টারঃ

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব ডক্টর ফারহিনা আহমেদ বলেছেন, প্যারিস জলবায়ু চুক্তি ২০১৫ অনুযায়ী বাংলাদেশের জ্বালানি, কৃষি, বন, শিল্প প্রভৃতি সেক্টরের জন্য জাতীয় পর্যায়ে নিয়মিত ভিত্তিতে একটি পরিপূর্ণ, স্বচ্ছ এবং যাচাইযোগ্য ডেটাবেইস প্রস্তুত করার লক্ষ্যে কাজ করছে সরকার। গ্রিনহাউস গ্যাস নিঃসরণ, জলবায়ু পরিবর্তন অভিযোজন এবং প্রশমন সম্পর্কিত তথ্য সংগ্রহের প্রক্রিয়াকে আরো টেকসই এবং উক্ত তথ্য-উপাত্ত বিশ্লেষণ করে জাতীয় প্রতিবেদন আকারে নির্ভুলভাবে ইউএনএফসিসি-তে দাখিল করার লক্ষ্যে পরিবেশ অধিদপ্তরের সাথে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর সাথে সমঝোতা স্মারক স্বাক্ষরিত হলো।

সোমবার হোটেল ইন্টারকন্টিনেন্টাল, ঢাকায় পরিবেশ অধিদপ্তর কর্তৃক বাস্তবায়নাধীন ‘স্ট্রেংথেনিং ক্যাপাসিটি ফর এনভায়রনমেন্টাল এমিশন আন্ডার দ্য প্যারিস এগ্রিমেন্ট ইন বাংলাদেশ’ শীর্ষক প্রকল্পের আওতায় অনুষ্ঠিত সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানে পরিবেশ সচিব এসব কথা বলেন।

পরিবেশ সচিব ফারহিনা আহমেদ বলেন, গ্রিনহাউস গ্যাস নিঃসরণ, জলবায়ু পরিবর্তন অভিযোজন এবং প্রশমন সম্পর্কিত তথ্য সংগ্রহের কাজ আরো সহজ, ব্যয় সাশ্রয়ী ও যাচাইযোগ্য করার লক্ষে এই প্রকল্পের অধীনে ইতোমধ্যে একটি ওয়েবভিত্তিক বাংলাদেশ ক্লাইমেট চেইঞ্জ এমআরভি সিস্টেম তৈরি করা হয়েছে যেখানে সংশ্লিষ্ট স্টেকহোল্ডাররা সরাসরি তাঁদের তথ্য-উপাত্ত ইনপুট দিতে পারবেন এবং প্রদানকৃত তথ্য-উপাত্তের আলোকে তৈরি বিশ্লেষণসমূহ পর্যবেক্ষণ করতে পারবেন।

পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক ডক্টর আবদুল হামিদের সভাপতিত্বে অনুষ্ঠিত সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব ডক্টর শাহনাজ আরেফিন এনডিসি। অন্যান্যের মধ্যে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর মহাপরিচালক মোঃ মতিয়ার রহমান, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (জলবায়ু পরিবর্তন) সঞ্জয় কুমার ভৌমিকসহ বিভিন্ন সরকারি ও বেসরকারি সংস্থা কর্মকর্তা ও উন্নয়ন সহযোগী সংস্থার প্রতিনিধিবর্গ উপস্থিত ছিলেন।

Related posts

Leave a Comment