জাতীয় বাজেটে শিশুর সুনির্দিষ্ট বরাদ্দ জরুরী

ফেরদৌস ওনুঃ
সোমবার ২৭ জুন ২০২২ জাতীয় প্রেসক্লাবের তোফাজ্জল হোসেন মানিক মিয়া ভিআইপি লাউঞ্জে ‘ সিএজিএন’ এবং আরবান প্রোগ্রাম, ওয়াল্ডর্ড ভিশন বাংলাদেশের যৌথ উদ্যোগে আয়োজন করে এক বাজেট আলোচনা সভা। উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রতিমন্ত্রী জনাব ড. শামসুল আলম পরিকল্পনা মন্ত্রণালয় গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন যথাক্রমে জনাব সবনম জাহান শিলা এমপি এবং আবুল কালাম আজাদ – ব্যাবস্থাপনা পরিচালক ও প্রধান সম্পাদক, বাংলাদেশ সংবাদ সংস্থা, সাইফুল আলম – সম্পাদক দৈনিক যুগান্তর, মনজুরুল আহসান বুলবুল – গণমাধ্যম বিশেষজ্ঞ সহ আরও অনেক গন্যমান্য সাংবাদিক।
অনুষ্ঠানের শুরুতেই জনাব মোস্তফা কামাল মল্লিক চ্যানেল আই সহ-সভাপতি চিলড্রেন এ্যাফেয়ার্স জার্নালিস্ট নেটওয়ার্ক তার শুভেচ্ছা বক্তব্য প্রদান করেন। এরপর সাগর মারান্ডী – অপারেশন ডিরেক্টর ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ ও জনাব ড. এম আবু ইউসুফ অধ্যাপক ডেভেলপমেন্ট স্টাডিস ডিপার্টমেন্ট এবং সেন্টার অন বাজেট এন্ড পলিসি ঢাকা বিশ্ববিদ্যালয়ের পরিচালক সভায় তাদের মূল প্রবন্ধ উপস্থাপন করেন সকাল ১১ টায়। অতঃপর মুক্ত আলোচনায় অংশ গ্রহণ করেন জনাব শবনম জাহান শিলা এমপি সদস্য – মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। এ সময়ে বাসসের প্রধান সম্পাদক আবুল কালাম আজাদ এবং দৈনিক যুগান্তর সম্পাদক সাইফুল আলম ও জনাব মনজুরুল আহসান বুলবুল গুরুত্বপূর্ণ বক্তব্য রাখেন জাতীয় বাজেটে সুনির্দিষ্টভাবে শিশুদের জন্য বরাদ্দ জরুরী বলে।
মাননীয় প্রতিমন্ত্রী পরিকল্পনা মন্ত্রণালয় গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার জনাব শামসুল আলম প্রধান অতিথির দিকনির্দেশনা মূলক ও মূল্যবান বক্তব্য রাখেন শিশুর বাজেটের এ আলোচনা সভায়। এ সময় তিনি জানান বাংলাদেশ সরকার শিশুদের বাজেট তৈরি শুরু করেছিল। এ বিষয়টি আমি মাননীয় অর্থমন্ত্রী, পরিকল্পনা মন্ত্রী এবং উর্ধতন কর্তৃপক্খের নিকট গুরুত্ব সহকারে তুলে ধরবো। তিনি এও জানান শিশুদের সার্বিক কল্যাণ ও শিশু অধিকার বাস্তবায়নে পর্যাপ্ত আর্থিক বরাদ্দ এবং শিশুদের সুস্থ মানষিক বিকাশে বিনোদনকেন্দ্র, খেলার মাঠ সহ সকল ক্ষেত্রে অবশ্যই পৃথকভাবে বাজেট ঘোষণা জরুরী।
এদিনে বেসরকারি প্রতিষ্ঠান ও প্রাইভেট সেক্টরের অনেক প্রতিনিধিও তাদের মতামত পেশ করেন। অনুষ্ঠান সঞ্চালক ছিলেন সিএজিএন সভাপতি জনাব মাহফুজা জেসমিন।

Related posts

Leave a Comment