তামিলনাড়ুর সব হল থেকে সরলো ‘দ্য কেরালা স্টোরি’

শুভদিন অনলাইন রিপোর্টার:

ভরেতের তামিলনাড়ু রাজ্যের সব সিনেমা হল থেকে সরানো হলো বলিউডের সদ্য মুক্তিপ্রাপ্ত বিতর্কিত ছবি ‘দ্য কেরালা স্টোরি’। আইন-শৃঙ্খলা বিঘ্নিত হওয়ার আশঙ্কায় তামিলনাড়ুতে সিনেমাটির স্ক্রিনিং বন্ধ করে দিল তামিলনাড়ু থিয়েটার ওনার্স অ্যাসোসিয়েশন। একই সঙ্গে তাদের দাবি, এই সিনেমা দেখতে দর্শকরা হলমুখী হচ্ছেন না।
জানা গেছে, সিনেমাটির ট্রেলার প্রকাশ্যে আসার পরই বিতর্ক দেখা দেয়। তবে মুক্তির পর বক্স অফিসে সাড়া ফেলে সিনেমাটি। প্রথম দুই দিনের আয়ে পেছনে ফেলেছে আরেক বিতর্কিত সিনেমা ‘দ্য কাশ্মীর ফাইলস’কেও।
ভারতের কংগ্রেসসহ অন্যান্য রাজনৈতিক দলগুলো এ সিনেমাকে ‘ইসলামবিরোধী’ ও ‘প্রোপাগান্ডামূলক’ বলে আখ্যায়িত করেছে। অপরদিকে দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও এ সিনেমার পক্ষে কথা বলছেন। বিজেপিসহ গেরুয়া শিবির এই ছবির সমর্থনে আওয়াজ তুলেছেন।
এতকিছুর মধ্যেই দক্ষিণের রাজ্য তামিলনাড়ুর সিনেমা হল থেকে সরানো হলো ‘দ্য কেরালা স্টোরি’। কেরালা ও তামিলনাড়ুর মতো বিজেপি-বিরোধী রাজ্যগুলোতে এই ছবি নিয়ে বিতর্ক তুঙ্গে। একাধিক রাজনৈতিক দল ও ধর্মীয় সংগঠন সিনেমা হলের সামনে বিক্ষোভ প্রদর্শন করছে।
তামিলনাড়ু থিয়েটার ওনার্স অ্যাসোসিয়েশনের সভাপতি এম সুব্রহ্মমণ্যম জানান, কেবলমাত্র জাতীয় মাল্টিপ্লেক্স মূলত পিভিআরেই এই ছবির বেশ কয়েকটি শো চলছিল। কিন্তু সেগুলো না চালানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে আইনশৃঙ্খলার কথা মাথায় রেখে। তাছাড়া শুক্র-শনিবার সেসব শো দেখতে তেমন দর্শক হাজির হননি।
গত নভেম্বরে ছবির টিজার মুক্তির পর থেকেই শুরু হয়েছিল বিতর্ক। তারপর সময় যত গড়িয়েছে সুদীপ্ত সেনের ছবি ঘিরে বিতর্কের আগুন ততই বেড়েছে। এই ছবিকে করমুক্ত ঘোষণা করেছে বিজেপি শাসিত রাজ্য মধ্যপ্রদেশ।
তামিল অভিনেতা-পরিচালক সীমান জোর গলায় বলেন, তামিলনাড়ুতে এই ছবি প্রদর্শিত হল থিয়েটার ভাঙচুর করা হবে।
এই ছবির মাধ্যমে ভারতে ইসলামোফোবিয়া ছড়িয়ে দেওয়া হচ্ছে, এটির মুক্তি জাতীয় সংহতি ক্ষুণ্ন করবে- এমন অভিযোগে ‘দ্য কেরালা স্টোরি’র বিরুদ্ধে হাইকোর্ট ও সুপ্রিম কোর্টে একাধিক জনস্বার্থ মামলা দায়ের হয়েছিল। যদিও সেন্সর বোর্ডের ছাড়পত্রকে চ্যালেঞ্জ জানিয়ে ছবির মুক্তি আটকাতে অস্বীকার করে আদালত।

Related posts

Leave a Comment