দেশের বিভিন্ন স্থানে ঝোড়ো হাওয়াসহ বৃষ্টির পূর্বাভাস দিল আবহাওয়া অধিদফতর

শুভদিন অনলাইন রিপোর্টার:
দেশের বিভিন্ন স্থানে অস্থায়ীভাবে দমকা বা ঝোড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি ও বজ্রবৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি বৃষ্টি হতে পারে।
বুধবার (২২ মার্চ) আবহাওয়াবিদ মো. তরিফুল নেওয়াজ কবির স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞতিতে এসব তথ্য জানানো হয়েছে।
এরই মধ্যে বিভিন্ন স্থানে গত শনিবার থেকে শুরু হয়েছে বৃষ্টি। সেই সঙ্গে ঝোড়ো হাওয়াও বয়ে চলেছে। গতকাল মঙ্গলবারও দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি হয়েছে।
আবহাওয়া অধিদফতর বুধবার সকালে জানিয়েছে, দেশের ছয় বিভাগ ঢাকা, খুলনা-বরিশাল-চট্টগ্রাম ও সিলেটের অনেক স্থানে এবং রাজশাহী ও রংপুর বিভাগে কিছু কিছু স্থানে বৃষ্টি হতে পারে। এ বৃষ্টি মাঝারি থেকে ভারি বৃষ্টিতে রূপান্তরিত হতে পারে।
আবহাওয়া অধিদফতর আরও জানিয়েছে, মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। আর এর প্রভাবেই বৃষ্টি আর এই ঝোড়ো হাওয়া বইছে। পূর্বাভাসে বলা হয়েছে বৃহস্পতিবার থেকে বৃষ্টি কমে আসবে। সারা দেশে দিন ও রাতের তাপমাত্র অপরিবর্তিত থাকবে।
গতকাল সন্ধ্যা ৬টায় আবহাওয়া অধিদফতরের দেয়া পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছিল, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং রাজশাহী ও রংপুর বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝোড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি ও বজ্রবৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি বৃষ্টি হতে পারে।
টানা কয়েক দিনের বৃষ্টিতে দেশের বিভিন্ন স্থানে তাপমাত্রা কমে গেছে। আবহাওয়া অধিদফতরের গতকাল দেয়া বিজ্ঞপ্তিতে ৪৭টি স্টেশনের আবহাওয়ার তথ্য-উপাত্ত তুলে ধরে। সেখানে দেখা যায়, সাতটি বাদ দিয়ে বাকি স্টেশনগুলোয় সর্বনিম্ন তাপমাত্রা ২০ ডিগ্রি সেলসিয়াসের নিচে।
গতকাল রাজধানীতে সামান্য বৃষ্টি হয়েছে। তবে মেঘ আর রোদের খেলা চলেছে দিনভর। আবহাওয়া অধিদফতর জানিয়েছে, আজও এমন অবস্থা থাকতে পারে। সেই সঙ্গে কিছু বৃষ্টি হতে পারে বলে।
আবহাওয়াবিদ মো. তরিফুল নেওয়াজ কবির বলেন, রাজধানীর আকাশ আজ খানিকটা মেঘলা থাকতে পারে। বৃষ্টির সম্ভাবনাও আছে কিছুটা। তবে কাল থেকে রাজধানী এবং দেশের অন্যত্র বৃষ্টি কমে আসবে। গতকাল দেশের সর্বোচ্চ বৃষ্টি হয় ফেনীতে, ৫৩ মিলিমিটার।

Related posts

Leave a Comment