নারীদের কর্মদক্খ করে তুলতে “আমার গৌরব ফাউন্ডেশন” দুস্থ নারীদের সেলাই মেশিন প্রদান কর্মসূচি

ফেরদৌস ওনুঃ
দেশের অর্থনৈতিক উন্নয়নে নারী পুরুষ সকলকে কাজ করতে হবে বললেন আমার গৌরব ফাউন্ডেশনের চেয়ারম্যান আফরোজা তালুকদার। এ সময়ে তিনি বলেন, বাংলাদেশ একটি ছোট দেশ হলেও এর জনসংখ্যা পায় ১৮ কোটি এবং বিশাল এ জনসংখ্যার অর্ধেকই নারী। সুতরাং বিপুল পরিমাণ জনসাধারণকে কর্মহীন কর্মবিমুখ রেখে এদেশের মত গরিব দেশের অর্থনৈতিক উন্নয়ন সম্ভব নয়। তাই নারীদের কর্মদক্খ, কর্মজীবী করে তুলতে আমার গৌরব ফাউন্ডেশন দুস্থ নারীদের সেলাই মেশিন প্রদান করে। উল্লেখ্য গত ২২ ডিসেম্বর আমার গৌরব ফাউন্ডেশন, মৌলভীবাজার জেলা শাখা আয়োজনে দুস্থ অসহায়দের মাঝে সেলাই মেশিন ও শীত বস্তু বিতরণ করা হয়। উক্ত সেলাই মেশিন বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আমার গৌরব ফাউন্ডেশনের কেন্দ্রীয় কমিটির চেয়ারম্যান আফরোজা তালুকদার। অনুষ্ঠানে উপস্থিত বক্তারা সমাজিক উন্নয়নে সরকারের পাশাপাশি বেসরকারি সংস্থাকে এগিয়ে আসার আহবান জানান এবং এর সুফল সম্পর্কে নানাবিধ আলোচনা করেন। বক্তারা বলেন, সামাজিক দায়বদ্ধতা থেকে নারী পুরুষ বৈষম্য দূর করে সমাজের নানাবিধ অর্থনৈতিক কর্মকাণ্ডে নারীদের সম্পৃক্ত করতে নিরলস পরিশ্রম করে যাচ্ছে আমার গৌরব ফাউন্ডেশন। এরই ধারাবাহিকতার অংশ হিসেবে দেশের প্রত‍্যেকটি জেলায় প্রত‍্যেকটি উপজেলায় দারিদ্র্যমুক্ত বাংলাদেশ গড়তে নারীদের কর্মজীবী করে গড়ে তুলতে সেলাই মেশিন বিতরণ করছে আমার গৌরব প্রতিষ্ঠানটি
উক্ত ফাউন্ডেশন, মৌলভীবাজার জেলা শাখার সভাপতি মোঃ আলতাফুর রহমানের সভাপতিত্বে, সাংগঠনিক সম্পাদক শাহনেওয়াজ চৌধুরী সুমনের সঞ্চালনায় ও সাধারণ সম্পাদক শিরিন আক্তারের সার্বিক তত্ত্বাবধানে ২২ ডিসেম্বর বৃহস্পতিবার রাতে শহরের হোটেল ওয়েস্টার্ন প্লাজায় এক অনুষ্ঠানের মাধ্যমে অসহায় নারীদের সেলাই মেশিন ও দুঃস্থদেরকে শীত বস্ত্র প্রদান করে।
অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ফাউন্ডেশনের কেন্দ্রীয় কমিটির চেয়ারম্যান আফরোজা ও বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ টেলিভিশনের সিনিয়র রিপোর্টার নার্গিস জুঁই, ফাউন্ডেশন জেলা শাখার উপদেষ্টা এডভোকেট মাহবুবুল আলম শামীম ও চৌধুরী রোকেয়া মাহবুব এবং ফাউন্ডেশনের কেন্দ্রীয় সদস্য মিজানুর রহমান শিপু। অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথিবৃন্দ ছাড়াও নুসরাত জাহান, মোঃ কামাল হোসেন চৌধুরী, মাওলানা শরীফ আহমদ, মিনহাজ আহমেদ মুন্না, মোঃ অলিউর রহমানসহ ফাউন্ডেশনের সদস্যবৃন্দ, সেলাই মেশিন ও লেপ গ্রহীতা দুঃস্থগণ ও গণমাধ্যমকর্মীরা উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে সংগঠনটির মৌলভীবাজার জেলা শাখা – বিগত এক বছরে তাদের কর্মকাণ্ড তুলে ধরে বলেন, ৩ শতাধিক অসহায় ও হতদরিদ্র নারী-পুরুষকে বিভিন্নভাবে সহায়তা করেছেন এ সংগঠনটি । এদের মধ্যে অধিকাংশই বিধবা, স্বামী পরিত্যক্তা, প্রতিবন্ধী, এতিম, বৃদ্ধ ও শিশু। সহায়তার মধ্যে উল্লেখযোগ্য ছিল পথশিশুদের মাঝে খাদ্য বিতরণ, শীতার্থদের মাঝে কম্বল বিতরণ, রমজান মাসে হতদরিদ্রের মাঝে ইফতার সামগ্রী বিতরণের আগাম উদ্যোগ। শেষে সেলাই মেশিন ও লেপ বিতরণের মাধ্যমে উপস্থিত অতিথিগণ ফাউন্ডেশনের এসব কর্মকান্ডকে সাধুবাদ জানিয়ে আর্ত-মানবতার সেবায় এসব সহায়তা কার্যক্রম অব্যাহত রাখার আহবান জানান উদ্যোক্তাগণ।

Related posts

Leave a Comment