‘পায়রা বিদ্যুৎ কেন্দ্রে মাসে গচ্চা ১৮০ কোটি টাকা’

শুভদিন অরলাইন রিপোর্টার:

পায়রায় ১ মাসে গচ্চা ১৮০ কোটি টাকা। যুগান্তরের প্রথম পাতার শিরোনাম।

সমন্বয়হীনতা, অব্যবস্থাপনা আর ভুল পরিকল্পনার কারণে বন্ধ থাকার পরও পায়রা বিদ্যুৎকেন্দ্রের জন্য গুনতে হচ্ছে অতিরিক্ত ১৮০ কোটি টাকা। বসিয়ে বসিয়ে ক্যাপাসিটি চার্জ হিসাবে এ টাকা গচ্চা দিতে হবে সরকারকে।
চুক্তি অনুযায়ী কোনো কারণে পায়রা বিদ্যুৎকেন্দ্র থেকে বিদ্যুৎ না কিনলে প্রতি ইউনিট (পার কিলোওয়াট আওয়ার) বিদ্যুতের জন্য পায়রাকে ক্যাপাসিটি চার্জ দিতে হবে ৪ টাকা। সে হিসাবে ১ মাসে ১৩২০ মেগাওয়াটের জন্য দিতে হবে ১৮০ কোটি টাকার বেশি অর্থ।
সংশ্লিষ্টরা বলছেন, উৎপাদন বন্ধ থাকায় একদিকে বিদ্যুতের অভাবে দেশব্যাপী মানুষজন চরম কষ্ট ভোগ করছেন অপরদিকে অহেতুক ক্যাপাসিটি চার্জে খালি হচ্ছে সরকারের কোষাগার। এ যেন মড়ার উপর খাঁড়ার ঘা।
Another power plant shut due to fuel crisis – ইংরেজি দৈনিক নিউ এজের শিরোনাম।
বলা হচ্ছে জ্বালানি সংকটে বৃহস্পতিবার সন্ধ্যায় চট্টগ্রামের বাঁশখালিতে দেশের আরেকটি বিদ্যুৎ কেন্দ্র বন্ধ হয়ে গিয়েছে।
মূলত পায়রা বিদ্যুৎ কেন্দ্র বন্ধ হয়ে যাবার পর কয়লা চালিত বাঁশখালী বিদ্যুৎ কেন্দ্র কাজে লাগানো হয়, কিন্তু সেটাও বন্ধ হয়ে গেল।
তবে শুক্রবারের বৃষ্টি তাপমাত্রা কমিয়ে দিয়েছে ও একইসাথে বিদ্যুতের চাহিদাও নামিয়ে এনেছে।
রাজধানীসহ সারাদেশে ঝুম বৃষ্টি – দৈনিক সংবাদের প্রথম পাতার খবর।
বলা হয় টানা কয়েক দিনের তীব্র রোদ আর বিদ্যুতের ঘন ঘন লোডশেডিংয়ে কাহিল হয়ে পড়েছিলেন রাজধানীসহ সারাদেশের মানুষ।
শুক্রবার সকাল থেকে রাজধানীসহ বিভিন্ন জেলাতে বৃষ্টির দেখা মিলছে। ফলে স্বস্তির বৃষ্টিতে, জনমনে দেখা দিয়েছে প্রশান্তি। তবে দুদিন পর তাপমাত্রা ফের বাড়তে পারে বলে জানিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর।
বৃষ্টি নিয়ে বাংলাদেশ প্রতিদিনের শিরোনাম – স্বস্তির বৃষ্টিতে ভিজলো রাজধানী, কমেছে তাপমাত্রা, নিয়ন্ত্রণে আসছে লোডশেডিংও।

বিবিসি নিউজ বাংলা

মে মাসে সড়কে ঝরলো ৪০৮ প্রাণ – রোড সেফটি ফাউন্ডেশনের মে মাসের সড়ক দুর্ঘটনার প্রতিবেদন ছেপেছে দৈনিক সংবাদ।
তাদের খবরে বলা হচ্ছে মে মাসে দেশে সড়ক দুর্ঘটনা ঘটেছে ৪৯১টি। এতে নিহত ৪০৮ জন এবং আহত ৬৩১ জন। নিহতের মধ্যে নারী ৬৭, শিশু ৭৮।
এর মাঝে ১৫৬টি মোটরসাইকেল দুর্ঘটনায় নিহত ১৪১ জন, যা মোট নিহতের ৩৪.৫৫ শতাংশ। মোটরসাইকেল দুর্ঘটনার হার ৩১.৭৭ শতাংশ। দুর্ঘটনায় ১০৪ জন পথচারী নিহত হয়েছে, যা মোট নিহতের ২৫.৪৯ শতাংশ। যানবাহনের চালক ও সহকারী নিহত হয়েছেন ৭২ জন।
রোড সেফটি ফাউন্ডেশন ৯টি জাতীয় দৈনিক, ৭টি অনলাইন নিউজ পোর্টাল এবং ইলেক্টনিক গণমাধ্যমের তথ্যের ভিত্তিতে প্রতিবেদনটি তৈরি করেছে।
শেষ মূহুর্তে ভোটারদের কাছে ছুটছেন প্রার্থীরা – সিটি করপোরেশন নির্বাচন ঘিরে কালের কন্ঠের প্রধান শিরোনাম এটি।
বলা হয়েছে আর এক দিন পর সোমবার বরিশাল ও খুলনা সিটি করপোরেশন নির্বাচনের ভোটগ্রহণ হতে যাচ্ছে। প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের প্রকাশ্য প্রচার শেষ হচ্ছে আজ শনিবার মধ্যরাতে।
প্রতিদ্বন্দীর বাড়ির সামনে অস্ত্রের মহড়া কাউন্সিলর প্রার্থীর – ছবিসহ খবরটি ছেপেছে দৈনিক সমকাল।
এতে বলা হয় সিলেট সিটি করপোরেশন (সিসিক) নির্বাচনে ৭ নম্বর ওয়ার্ডের প্রতিদ্বন্দ্বী কাউন্সিলর প্রার্থীর বাসার সামনে অস্ত্রের মহড়া ও হুমকির অভিযোগ উঠেছে মহানগর স্বেচ্ছাসেবক লীগের সভাপতি ও বর্তমান কাউন্সিলর প্রার্থী আফতাব হোসেন খানের বিরুদ্ধে।
তিনদিন আগের এ ঘটনায় শুক্রবার রিটার্নিং কর্মকর্তার কাছে অভিযোগ করেছেন লাটিম প্রতীকের কাউন্সিলর প্রার্থী সাঈদ আব্দুল্লাহ।
এর আগে বৃহস্পতিবার মহড়ার একটি ভিডিও ফুটেজ সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ে। সিসি ক্যামেরায় ধারণকৃত ভিডিও ফুটেজে দেখা যায়, সাঈদ আব্দুল্লাাহর বাসার সামনে কয়েকটি মোটরসাইকেল সশস্ত্র মহড়া দিচ্ছে। বর্তমান কাউন্সিলর প্রার্থী আফতাব হোসেন খান একটি মোটরসাইকেলে রয়েছেন। সাঈদ আব্দুল্লাহর বাসার সামনে গিয়ে গেটের দিকে অস্ত্র প্রদর্শন করছেন এক যুবক।
তবে এটি অপপ্রচার বলে দাবি করেন আফতাব হোসেন।
Garments Exports to US declines – ইংরেজি দৈনিক ডেইলি স্টারের প্রধান শিরোনাম। খবরে বলা হয় বাংলাদেশের বৃহৎ রপ্তানি বাজার যুক্তরাষ্ট্রে বছরের প্রথম চার মাসে রপ্তানি কমে গিয়েছে ১৭.৮৮ শতাংশ।
জানুয়ারি থেকে এপ্রিল এই সময়কালে গত বছর বাংলাদেশ প্রায় ৩.২৮ বিলিয়ন ডলারের পণ্য রপ্তানি করেছিল যুক্তরাষ্ট্রে। কিন্তু এবার একই সময়ে রপ্তানি হয়েছে ২.৭ বিলিয়ন ইউএস ডলারের পণ্য।

বিবিসি নিউজ বাংলা

সন্দেহজনক লেনদেন ৮৩৫২, বিভিন্ন ব্যাংকে ৮ মাসে আড়াই কোটি সিটিআর তল্লাশি – প্রধান শিরোনাম দৈনিক যুগান্তরের। খবরটি মূলত অর্থ পাচার নিয়ে।

এতে বলা হয়েছে বৈদেশিক বাণিজ্য ও রেমিট্যান্সের অন্তরালে বাড়ছে অর্থ পাচার-এমন শঙ্কা সংশ্লিষ্টদের। কারণ কেন্দ্রীয় ব্যাংকের হিসাবে চলতি অর্থবছরে ফেব্রুয়ারি পর্যন্ত ৮ হাজার ৩৫২টি সন্দেহজনক লেনদন শনাক্ত হয়েছে।
এটি নিশ্চিত করতে গ্রাহকের আড়াই কোটির বেশি নগদ লেনদেন (সিটিআর) তল্লাশি করতে হয়। পাশাপাশি রেমিট্যান্সের অর্থ হুন্ডির মাধ্যমে পাচারের সন্দেহে ৫ হাজার ৭৬৬ মোবাইল ব্যাংকিং (এমএফএস) এজেন্টের তথ্য দেওয়া হয়েছে আইন প্রয়োগকারী সংস্থার হাতে। এ বিষয়ে তদন্ত হচ্ছে।
রাজধানীতে জামায়াতের সমাবেশ আজ – দৈনিক নয়া দিগন্ত ছেপেছে খবরটি। এতে বলা হয়েছে রাজধানীর বায়তুল মোকাররম মসজিদের উত্তর গেটে আজ বেলা ২টায় সমাবেশ করবে জামায়াতে ইসলামী।
কেয়ারটেকার সরকারের অধীনে সুষ্ঠু নির্বাচন, জামায়াত আমির ডা: শফিকুর রহমানসহ জাতীয় নেতৃবৃন্দ ও আলেম-ওলামাদের মুক্তি এবং দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি নিয়ন্ত্রণের দাবিতে এ সমাবেশের আহবান করেছে দলটি।
এ ব্যাপারে পুলিশের সহযোগিতা চেয়ে গত ৫ ও ৬ জুন দুই দফা ডিএমপিতে আবেদন জমা দেয় তারা। তবে সর্বশেষ খবর পাওয়া পর্যন্ত এখনো পুলিশের অনুমতি পায়নি দলটি।
২২ কৃষিপণ্যে শীর্ষ দশে বাংলাদেশ – জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা–এফএওর হিসাব নিয়ে প্রতিবেদনটি প্রধান খবর করেছে দৈনিক প্রথম আলো।
এতে বলা হয়েছে বাংলাদেশ ২২টি কৃষিপণ্য উৎপাদনে বিশ্বে শীর্ষ ১০ দেশের তালিকায় স্থান পেয়েছে। এর মধ্যে চাল, মসুর ডাল, আলু, পেঁয়াজ, চায়ের মতো পণ্য যেমন রয়েছে, তেমনি রয়েছে বিভিন্ন ধরনের ফল। গত এক দশকে কুমড়া, ফুলকপি ও সমজাতীয় সবজির মতো কিছু পণ্য উৎপাদনে বাংলাদেশ শীর্ষ তালিকায় নতুন করে যুক্ত হয়েছে।

বিবিসি নিউজ বাংলা

বিমানবন্দর থেকে বের হলেই সড়কে সংকট – কালের কন্ঠের আরেকটি শিরোনাম।

বলা হয় রাজধানীর হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে যারাই বের হয়ে মূল সড়কে আসছে, তাদেরই দুর্ভোগের মুখে পড়তে হচ্ছে। এই এলাকায় অনেক প্রকল্পের কাজ একসঙ্গে চলমান থাকায় সড়কটিতে যান চলাচলে সংকট তৈরি হয়েছে।
ঢাকা-ময়মনসিংহ সড়কের বিমানবন্দর অংশে সড়কের মাঝে, দুই পাশে রাখা হয়েছে নির্মাণসামগ্রী। এক কিলোমিটারের কম পথে নানা রকমের কৃত্রিম বাঁক তৈরি করে যানবাহনের গতি কমানো হয়েছে।
ভেঙে ফেলা হয়েছে পথচারীর হাঁটার পথও। ফলে বাধ্য হয়ে মানুষ হাঁটছে সড়ক দিয়ে। সব মিলিয়ে মূল সড়ক ছোট হয়ে এসেছে।
চলে গেলেন রাজনীতির ‘রহস্য পুরুষ’ – মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক সিরাজুল আলম খানের মৃত্যুসংবাদ নিয়ে যুগান্তরের শিরোনাম।
এতে বলা হয়েছে জাসদের ‘তাত্ত্বিক গুরু’ সিরাজুল আলম খান কখনও জনসম্মুখে আসতেন না এবং বক্তৃতা-বিবৃতি দিতেন না। আড়ালে থেকে তৎপরতা চালাতেন বলে বাংলাদেশের রাজনীতিতে ‘রহস্য পুরুষ’ হিসেবে পরিচিতি পান।
দীর্ঘদিন রোগে ভুগে শুক্রবার দুপুরে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রে লাইফ সাপোর্টে থাকা অবস্থায় তিনি শেষ নি:শ্বাস ত্যাগ করেন। সিরাজুল আলম খান দাদা ভাই হিসেবেও পরিচিত ছিলেন।
চির অন্তরালে সিরাজুল আলম খান – এমন শিরোনাম দৈনিক সমকালের। লেখা হয়েছে অন্তরালে থাকতেই পছন্দ করতে তিনি,  চলে গেলেন অনন্তের পথে।
থানায় ব্যবসায়ীকে আটকে ৭২ লাখ টাকার চেক লিখে নিলো পুলিশ-বাংলাদেশ প্রতিদিন ছেপেছে খবরটি।
শরীয়তপুরের জাজিরা উপজেলায় এক ব্যবসায়ীকে পিটিয়ে ৭২ লাখ টাকার চেক লিখে নেওয়ার অভিযোগ উঠেছে দুই পুলিশ কর্মকর্তার বিরুদ্ধে। ঘটনার বিচার চেয়ে পুলিশ সুপারের কাছে আবেদন করেছেন ভুক্তভোগী ব্যবসায়ী। এ ঘটনায় একটি তদন্ত কমিটি করেছেন শরীয়তপুর পুলিশ সুপার সাইফুল হক।
অন্যের অপরাধে আসামি, ৩০ বছর আদালতে দৌড়ঝাঁপ – দৈনিক সমকালের শিরোনাম এটি। খবরে বলা হচ্ছে রাজধানীর মহাখালীতে তিন দশক আগে একটি জুতার কারখানায় চাকরি করতেন বগুড়ার আবদুল করিম দুলাল। সেটি ১৯৯৩ সালের ২৪ মে তার কাছে একটি ব্যাগ রেখে দুরসম্পর্কের আত্মীয় দুদু। আর সেটাই কাল হয় তার। পরদিন সিআইডি পুলিশ দুলালের মেসে তল্লাশি চালিয়ে ওই ব্যাগ থেকে তিনটি দামি মূর্তি উদ্ধার করে। গ্রেপ্তার হন দুলাল ও দুদু।
সেই শুরু তাঁর আদালতের বারান্দায় দৌড়ঝাঁপ। এর পর ৩০ বছর পার হলেও আজ পর্যন্ত নিষ্পত্তি হয়নি সেই মামলা।
তরুণ বয়সে আসামি করা হয়েছিল দুলালকে। এখন তাঁর বয়স ৫৫ বছর। স্ত্রী, এক ছেলে ও এক মেয়ে নিয়ে থাকেন বগুড়ায়। এখন অনেকটা অসুস্থ তিনি। ওই মামলায় হাজিরা দিতে সর্বশেষ গত ৪ জুন বগুড়া থেকে ঢাকায় এসেছিলেন দুলাল। এভাবে দেড়-দুই মাস পরপর মামলায় হাজিরা দিতে বগুড়া থেকে ঢাকায় আসতে হয় দরিদ্র দুলালকে।
মামলার ২ নম্বর আসামি দুদু মিয়া প্যারালাইজড হয়ে দীর্ঘদিন অসুস্থ থাকার পর ২০১৯ সালে মারা গেছেন। দুদু মরে বেঁচে গেছেন। আর দুলাল জানেন না, কবে শেষ হবে তাঁর এই ভোগান্তি।-বিবিসি বাংলা

Related posts

Leave a Comment