ফিলিস্তিনের গাজায় ইসরায়েলের হামলায় ৭১ ফিলিস্তিনি নিহত

আন্তর্জাতিক ডেস্ক:
মানবেতর জীবন কাটাচ্ছে ফিলিস্তিনের গাজার মানুষ। জরুরি ত্রাণ পৌঁছানোর সুযোগ দিতে মিসরের রাফা সীমান্ত ক্রসিং খোলার কথা বলা হলেও শেষ পর্যন্ত তা হয়নি। সকালে দক্ষিণ গাজায় ইসরায়েলের হামলায় ৭১ ফিলিস্তিনি নিহত হয়েছেন। এ নিয়ে গাজায় নিহতের সংখ্যা ২৯শ’ ছাড়িয়েছে।

মানবিক সংকটের মাঝেও চলছে ইসরায়েলি বিমান হামলা এবং হামাসের পাল্টা প্রতিরোধ। যদিও প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস বলেছেন, হামাস মানেই ফিলিস্তিন নয়।

তীব্রতর মানবিক সংকটের মাঝেই বাড়ছে ইসরায়েলের হামলা ও সামরিক অভিযান। মঙ্গলবার সকালে দক্ষিণ গাজায় ইসরায়েলের বোমা হামলায় প্রাণ হারিয়েছেন অর্ধশতাধিক মানুষ। হামলা চলছে খান ইউনিস এবং রাফাহ শহরে।

এছাড়া, উত্তর গাজায় ভারি কামানের গোলা নিক্ষেপ করেছে ইসরায়েলি সেনারা। এতে বহু ভবন ধসের পাশাপাশি ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে।

একটি ফেসবুক পোস্টের জেরে ফিলিস্তিনের জনপ্রিয় সঙ্গীত শিল্পী দালাল আবু আমনাহকে গ্রেপ্তার করেছে ইসরাইলি পুলিশ।

এদিকে, গাজায় ত্রাণ পাঠাতে যুক্তরাষ্ট্রের সাথে ইসরায়েলের চুক্তি হয়েছে বলে জানিয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী এন্টনি ব্লিঙ্কেন। এছাড়া, যুদ্ধ পরিকল্পনার বিষয়ে ইসরায়েলকে সহায়তা করতে কয়েকজন শীর্ষ মার্কিন সামরিক কর্মকতা দেশটি সফর করছেন।

জাতিসংঘসহ বিভিন্ন দেশ থেকে ফিলিস্তিনিদের জন্য আসা জরুরি ত্রাণ মিসরীয় সীমান্তে প্রবেশের অপেক্ষায় রয়েছে। ইসরায়েল রাফাহ সীমান্ত বন্ধ করে হামলা চালানোয় ত্রাণ প্রবেশ বিলম্বিত হচ্ছে।

গাজায় ইসরায়েলি হত্যাযজ্ঞ বন্ধে জরুরি বিশ্ব সম্মেলন ডাকার আহ্বান জানিয়েছে চীন। সংকট নিরসনে আলোচনায় বসছে ইউরোপিয় ইউনিয়ন।

আর, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের আগামীকালের ইসরায়েল সফরে হামাস যোদ্ধাদের বিরুদ্ধে যুদ্ধের পরিকল্পনা সম্পর্কে আলোচনা হবে বলে জানিয়েছে হোয়াইট হাউস। পরে, জর্ডানের রাজধানী আম্মানে যাবেন তিনি।

এমন পরিস্থিতিতে গাজায় ২শ’ ৫০ জন বিদেশীকে বন্দী করার কথা জানিয়েছে হামাস। শর্ত মানলে তাদের মুক্তি দেয়া হবে বলে জানানো হয়েছে।

হামাস থেকে দূরত্ব তৈরি করলেন ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস। তিনি বলেছেন, হামাসের নীতি কিংবা হামলা ফিলিস্তিনের মানুষের প্রতিনিধিত্ব করে না

Related posts

Leave a Comment