বিখ্যাত নির্মাতাকে আট বছরের কারাদণ্ডের সাথে চাবুক মারার শাস্তিও দিল ইরান!

শুভদিন অনলাইন রিপোর্টার:

‘দ্য সিড অব দ্য স্যাক্রেড ফিগ’ নামক সিনেমায় ইরানের বিচারব্যবস্থার চিত্র তুলে ধরে ভয়াবহ শাস্তির মুখোমুখী হয়েছেন বিখ্যাত ইরানি পরিচালক মোহাম্মদ রাসুলফ।
এই নির্মাতাকে আট বছরের কারাদণ্ড দিয়েছে ইরানের আদালত। একই সঙ্গে তাকে চাবুক মারা ও তার সম্পত্তি বাজেয়াপ্ত করার নির্দেশও দেয়া হয়েছে।
এই নির্মাতার আইনজীবী বাবাক পাকনিয়া এক এক্স (সাবেক টুইটার) পোস্টে এ তথ্য জানান। রাসুলফের বিরুদ্ধে দেশের নিরাপত্তার জন্য হুমকি হয়ে উঠেছে এমন কর্মকাণ্ড করার অভিযোগ আনা হয়েছে।
রাসুলফকে (৫০) ইরানের বর্তমান সময়ের অন্যতম গুরুত্বপূর্ণ নির্মাতা মনে করা হয়। তার সিনেমা ‘দ্য সিড অব দ্য স্যাক্রেড ফিগ’ এবারের কান উৎসবের মূল প্রতিযোগিতা বিভাগে জায়গা করে নিয়েছে।
তার আইনজীবী জানিয়েছেন, ‘দ্য সিড অব দ্য স্যাক্রেড ফিগ’ সিনেমা নির্মাণের সাথে যুক্ত কলাকুশলীদের জিজ্ঞাসাবাদের জন্য সমন পাঠায় ইরানি কর্তৃপক্ষ। কান উৎসব থেকে সিনেমাটি প্রত্যাহার করে নিতেও তাদের চাপ দেয়া হয়েছিলো।
পাকনিয়া আরও জানান, গত কয়েক সপ্তাহে সিনেমার বেশ কিছু কলাকুশলীকে জিজ্ঞাসাবাদ করা হয় এবং অভিনয়শিল্পীদের দেশত্যাগে নিষেধাজ্ঞা দেওয়া হয়।
২০২০ সালে ‘দেয়ার ইজ নো এভিল’ সিনেমার জন্য বার্লিন উৎসবের সর্বোচ্চ পুরস্কার স্বর্ণভালুক জেতেন রাসুলফ। ২০২২ সালে তাকে গ্রেপ্তার করা হয়, পরে ইরানে বিক্ষোভ শুরু হলে সে বছরের সেপ্টেম্বর মাসে তাকে মুক্তি দেওয়া হয়।

 

Related posts

Leave a Comment