ভারতে পাঠ্যবইয়ে মোগল ইতিহাস, গুজরাট দাঙ্গা উধাও

শুভদিন অনলাইন রিপোর্টার:

ইন্ডিয়ান এক্সপ্রেসের খবরে বলা হয়, ‘গুজরাট দাঙ্গা দেখায় যে সরকারি যন্ত্রও সাম্প্রদায়িক আবেগের প্রতি সংবেদনশীল হয়ে ওঠে। রাজনৈতিক উদ্দেশ্যে ধর্মীয় অনুভূতি ব্যবহারের বিপদ সম্পর্কে আমাদের সতর্ক করে গুজরাট দাঙ্গা। এটা গণতান্ত্রিক রাজনীতির জন্য হুমকি। এ ছাড়া ‘কিংস অ্যান্ড ক্রনিকলস: দ্য মুঘল কোর্টস (সি. সিক্সটিন-সেভেন্টিনথ সেঞ্চুরিজ)’ শিরোনামের গোটা অধ্যায়ও দ্বাদশ শ্রেণির ইতিহাসের বই থেকে বাদ দেয়া হয়েছে।
ভারতের পাঠ্যসূচিতে বড় পরিবর্তন এনেছে ন্যাশনাল কাউন্সিল অফ এডুকেশনাল রিসার্চ অ্যান্ড ট্রেনিং এনসিইআরটি। বই থেকে গুজরাট দাঙ্গার পাশাপাশি মোগল ইতিহাসের অধ্যায় মুছে ফেলা হয়েছে।
করোনা মহামারির পর শিক্ষার্থীদের ওপর চাপ কমাতে এ পরিবর্তন করা হয়েছে বলে জানিয়েছে ভারতের শিক্ষা বোর্ড। তারা বলছে, ২০০২ সালের গুজরাট দাঙ্গা, ভারতে মোগল শাসন এবং ১৯৭৫ সালে জারি করা দেশজুড়ে জরুরি অবস্থার মতো কয়েকটি বিষয়বস্তু এনসিইআরটির বই থেকে বাদ দেয়া হয়েছে।
এনসিইআরটি বলছে, “সংশোধনটি ‘বইয়ের বিষয়বস্তুর যৌক্তিকতার’ অংশ। ষষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণির পাঠ্যবইয়ে পরিবর্তন আনা হয়েছে।
“কোভিড-১৯ মহামারির কারণে শিক্ষার্থীদের ওপর বিষয়বস্তুর চাপ কমানো অপরিহার্য। ন্যাশনাল এডুকেশন পলিসি ২০২০, বিষয়বস্তুর চাপ কমাতে এবং সৃজনশীল মানসিকতার সঙ্গে অভিজ্ঞতামূলক শিক্ষার সুযোগ প্রদানের ওপর জোর দেয়।”
নতুন সিদ্ধান্তের ফলে দ্বাদশ শ্রেণির রাষ্ট্রবিজ্ঞান বইয়ের ‘ভারতীয় রাজনীতিতে সাম্প্রতিক উন্নয়ন’ অধ্যায়ের গুজরাট দাঙ্গার রেফারেন্সটি মুছে ফেলা হয়েছে।
ইন্ডিয়ান এক্সপ্রেসের খবরে বলা হয়, ‘গুজরাট দাঙ্গা দেখায় যে সরকারি যন্ত্রও সাম্প্রদায়িক আবেগের প্রতি সংবেদনশীল হয়ে ওঠে। রাজনৈতিক উদ্দেশ্যে ধর্মীয় অনুভূতি ব্যবহারের বিপদ সম্পর্কে আমাদের সতর্ক করে গুজরাট দাঙ্গা। এটা গণতান্ত্রিক রাজনীতির জন্য হুমকি।’
‘কিংস অ্যান্ড ক্রনিকলস: দ্য মুঘল কোর্টস (সি. সিক্সটিন-সেভেন্টিনথ সেঞ্চুরিজ)’ শিরোনামের গোটা অধ্যায়ও দ্বাদশ শ্রেণির ইতিহাসের বই থেকে বাদ দেয়া হয়েছে।
ভারত সরকারের হিসাবে গুজরাট দাঙ্গায় অন্তত ১ হাজার ৪৪ জন নিহত, ২২৩ জন নিখোঁজ এবং ২ হাজার ৫০০ মানুষ আহত হন। ছবি: সংগৃহীত
দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস বলছে, রাষ্ট্রবিজ্ঞানের বই থেকে নকশাল আন্দোলনের ইতিহাসের একটি পৃষ্ঠা এবং ‘জরুরি অবস্থা সম্পর্কিত বিতর্ক’-এর চারটি পৃষ্ঠাও বাদ দেয়া হয়েছে।
দ্বাদশ শ্রেণির পাঠ্যসূচি থেকে সরানো অন্যান্য বিষয়বস্তুর মধ্যে আছে শীতল যুদ্ধ এবং ‘বিশ্ব রাজনীতিতে আমেরিকার আধিপত্য’র কিছু অংশ।
একাদশ শ্রেণির ইতিহাসের পাঠ্যবই থেকে ‘কেন্দ্রীয় ইসলামিক ভূমি’ শিরোনামের একটি অধ্যায় এবং ‘শিল্প বিপ্লব’ নামে আরেকটি অধ্যায় বাদ দেয়া হয়েছে।
সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশনের ২০২২-২৩ পাঠ্যক্রমের দশম শ্রেণির সামাজিক বিজ্ঞান বই থেকে ফয়েজের দুটি কবিতার উদ্ধৃতি মুছে ফেলার দুই মাস পর এই সংশোধন এলো।

Related posts

Leave a Comment