ভারত থেকে ১০০০ বাংলাদেশিকে ফেরাতে ৮ স্পেশাল ফ্লাইট

শুভদিন অনলাইন রিপোর্টার:

প্রতিবেশি রাষ্ট্র ভারতসহ বিভিন্ন দেশে আটকে পড়া বাংলাদেশিদের ফেরানোর প্রক্রিয়া শুরু করেছে সরকার। কলম্বো ও ব্যাংককে দীর্ঘ দিন আটকে থাকা বাংলাদেশিরা এরইমধ্যে ঢাকায় ফিরেছেন। এদিকে চিকিৎসা, পড়াশোনাসহ বিভিন্ন কাজে ভারতে গিয়ে আটকে পড়া ১০০০ বাংলাদেশিকে ফেরাতে ৮টি স্পেশাল ফ্লাইট পাঠাচ্ছে বাংলাদেশ। আগামী ২০শে এপ্রিল থেকে ওই ফ্লাইট অপারেশন শুরু হবে। চলবে ২৩শে এপ্রিল অবধি।

শ্রীলঙ্কা থেকে ২৫ জন দেশে ফিরছেন

শ্রীলঙ্কায় আটকে পড়া ১৪ সেনা কর্মকর্তাসহ ২৫ বাংলাদেশি দেশে ফিরছেন বৃহস্পতিবার। অস্ট্রেলিয়ার নাগরিকদের বহনে ওই দিন ঢাকায় আসা শ্রীলঙ্কান এয়ারলাইন্সের বিশেষ ফ্লাইটে ফিরেন তারা। পররাষ্ট্র মন্ত্রী ড. এ কে আবদুল মোমেন মানবজমিনকে এ তথ্য নিশ্চিত করেন।
বলেন, অস্ট্রেলিয়া সরকারের ভাড়া করা শ্রীলঙ্কান উড়োজাহাজটি কলম্বো থেকে আসছিলো। আমরা আমাদের আটকে পড়া লোকজনকে ফেরাতে সেই সূযোগটি নিয়েছি। যথাযথ চার্জ পরিশোধ করে তারা ফিরেছেন।
এদিকে কলম্বোতে নিযুক্ত বাংলাদেশে রাষ্ট্রদূত এম রিয়াজ হামিদুল্লাহ জানান, ১৪ সেনা কর্মকর্তা শ্রীলঙ্কাতে ট্রেনিংয়ে ছিলেন। নিয়মিত ফ্লাইট বন্ধ হয়ে যাওয়ায় তারা আটকা পড়েছিলেন। ঢাকাগামী লঙ্কান স্পেশাল ফ্লাইটে যাওয়া বেসামরিক ১১ বাংলাদেশিও কোন না কোনো কাজে কলম্বো এসেছিলেন। তারাও একই কারণে আটকে পড়েছিলেন।

ব্যাংকক থেকে ফিরলেন ৪৮ জন, সঙ্গে এক লাশ

ওদিকে চিকিৎসাসহ বিভিন্ন কারণে থাইল্যান্ড গিয়ে আটকেপড়া ৪৮ বাংলাদেশি এবং দেশটিতে চিকিৎসাধীন অবস্থায় মারা যাওয়া এক বাংলাদেশির লাশ দেশে আনা হয়েছে। সরকারের অ্যারেঞ্জমেন্টে বেসরকারি বিমান সংস্থা ইউএস-বাংলা এয়ারলাইন্সের একটি স্পেশাল ফ্লাইটে তাদের ফেরানো হয়।

চেন্নাই ও কলকাতা যাবে ৮ স্পেশাল ফ্লাইট
 
এদিকে ভারতে আটকেপড়া ১০০০ বাংলাদেশিকে ফেরাতে চেন্নাই ও কলকাতায় যাচ্ছে ইউএস-বাংলার ৮ স্পেশাল ফ্লাইট। চার্টার্ড ওই ফ্লাইটের ৬টি চেন্নাই এবং দু’টি যাবে কলকাতায়।

Related posts

Leave a Comment