মেহেরপুরে যথাযোগ্য মর্যাদায় মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত

মেহেরপুর প্রতিনিধি:
যথাযোগ্য মর্যাদার মধ্য দিয়ে মেহেরপুওে মহান স্বাধীনতা ও জাতীয় বিস পালিত হয়েছে। সোমবার ৩১ বার তোপধ্বনির মধ্য দিয়ে দিনটির সূচনা করা হয়। সূর্যোদয়ের সাথে সাথে মেহেরপুর শহীদ স্মুতিসৌধে পুষ্প মাল্য অর্ফণ করা হয়। সকাল সোয়া ৮ টার সময় মেহেরপুর স্টেডিয়াম মাঠে আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলন করা হয়।
জেলা প্রশাসক মো. শামীম হাসান জাতীয় সঙ্গীতের সূত্রে জাতীয় পতাকা উত্তোলন করেন। এসময় সেখানে শান্তির প্রতীক পায়রা এবং বেলুন উড়ানো হয়। পরে সেখানে মনোজ্ঞ কুচকাওয়াজ, ডিসপ্লে অনুষ্ঠিত হয়।
কুচকাওয়াজে বাংলাদেশ পুলিশ, আনসার ও ভিডিপি, মেহেরপুর ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, বিএনসিসি, সরকারী কলেজ, বিএনসিসি সরকারী বালক ও বালিকা বিদ্যালয়, রোভার দল, বিভিন্ন মাধ্যমিক বিদ্যালয় ও প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীরা অংশগ্রহন করে।
এসময় জেলা প্রশাসক মো. শামীম হাসান এবং পুলিশ সুপার মো. নাজমুল হক প্যারেড পরিদর্শন করেন ও সালাম গ্রহন করেন।
একইভাবে গাংনীতে নানা আয়োজনে যথাযোগ্য মর্যাদায় এবং আনন্দঘন ও উৎসব মূখর পরিবেশে ২৬ মার্চ মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত হয়েছে।
এ উপলক্ষ্যে মঙ্গলবার সকাল সাড়ে ৭ টার সময় গাংনী উপজেলা পরিষদ চত্ত্বরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে এবং বীর সেনাদের স্মৃতির প্রতি পুষ্প মাল্য, পুষ্পাঞ্জলি দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন উপজেলা প্রশাসন,রাজনৈতিক নেতৃবৃন্দ,বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও সামাজিক সংগঠন ।
পরবর্তীতে সকাল সাড়ে ৮ টার সময় গাংনী ফুটবল মাঠে আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলন, সমাবেশ, কুচকাওয়াজ এর আয়োজন করা হয়।অনুষ্ঠানে জাতীয় পতাকা উত্তোলন করেন গাংনী উপজেলা পরিষদের চেয়ারম্যান ও জেলা আওয়ামীলীগের সংগ্রামী সাধারণ সম্পাদক এম এ খালেক। এসময় উপস্থিত ছিলেন গাংনী উপজেলা নির্বাহী অফিসার প্রীতম সাহা ,গাংনী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা তাজুল ইসলাম।
সমাবেশে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের পক্ষে ভাষণ প্রদান করেন গাংনী উপজেলা নির্বাহী অফিসার প্রীতম সাহা ও সরকার দলীয় বক্তব্য উপস্থাপন করেন উপজেলা চেয়ারম্যান এম,এ খালেক।
উপজেলা প্রশাসনের আয়োজনে সকাল ১১ টার সময় গাংনী উপজেলা পরিষদ চত্বরে বীর মুক্তিযোদ্ধা, শহীদ মুক্তিযোদ্ধা ও মুক্তিযোদ্ধার পরিবারের সদস্যদের সংবর্ধনা প্রদান করা হয়।অনুষ্ঠানের শুরুতেই মুক্তিযোদ্ধাদের রজনীগন্ধার ফুল দিয়ে সংবর্ধিত ও সম্মানিত করা হয়।
এছাড়াও হাসপাতাল, এতিমখানায় উন্নত খাবার দেয়া ও বিভিন্ন ধর্মীয় প্রতিষ্ঠানে শহীদদের আত্মার মাগফেরাত কামনা করে বিশেষ মোনাজাত করা হয়।
মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা অনুষ্ঠানে গাংনী উপজেলা নির্বাহী অফিসার প্রীতম সাহা এর সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন, মেহেরপুর-২ গাংনী আসনের মাননীয় সংসদ সদস্য ডা. এ এস এম নাজমুল হক সাগর। এ সময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন,গাংনী উপজেলা পরিষদে চেয়ারম্যান ও জেলা আওয়ামীলীগের সেক্রেটারী এম এ খালেক,বিশিষ্ট কতঅ সাহিত্যিক ও ছড়াকার সাবেক সহকারী অধ্যাপক রফিকুর রশীদ, গাংনী ভারপ্রাপ্ত কর্মকর্তা তাজুল ইসলাম, গাংনী উপজেলা সহকারী কমিশনার (ভূমি) নাদির হোসেন শামীম,মুক্তিযোদ্ধা কমান্ডের সাবেক কমান্ডার মুন্তাজ আলী,মুক্তিযোদ্ধা কমান্ডের সাবেক কমান্ডার আমিরুল ইসলাম,বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও রাজনীতিবিদ সিরাজুল ইসলাম,এ্যাড, শফিকুল আলম প্রমুখ উপস্থিত ছিলেন।
উপজেলা সমবায় অফিসার মাহবুবুল হক মন্টুর সঞ্চালনায় অনুষ্ঠানে উপজেলা ও বিভিন্ন দপ্তরের কর্মকর্তাসহ রাজনৈতিক নেতৃবৃন্দ , বীর মুক্তিযোদ্ধাবৃন্দ ও সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।
এছাড়াও মেহেরপুর ও গাংনী উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান , সামাজিক সংগঠনের পক্ষ থেকে দিবসটি পালিত হয়েছে।

Related posts

Leave a Comment