শেখ হাসিনা ভারত সফরে মোদির সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে

শুভদিন অনলাইন রিপোর্টারঃ
ভারতের নয়াদিল্লিতে আগামী শুক্রবার দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার দ্বিপাক্ষিক বৈঠক হবে, এমন খবর প্রকাশ করেছে বিভিন্ন গণমাধ্যম। জি-টোয়েন্টি সম্মেলনের ফাঁকে এ বৈঠক হবে বলে কূটনৈতিক সূত্রও নিশ্চিত করেছে।

এদিকে সম্মেলন ঘিরে এরইমধ্যে দিল্লিতে নিশ্ছিদ্র নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে। ভারতীয় গণমাধ্যম জানিয়েছে, আগামী শুক্রবার থেকে রোববার পর্যন্ত এ তিন দিন লকডাউনের রূপ দেখা যাবে দিল্লিতে।

ভারতের রাজধানী নয়াদিল্লিতে এখন সাজ সাজ রব। বিশ্বের শিল্পোন্নত ও বিকাশমান অর্থনীতির জোট জি-টুয়েন্টির শীর্ষ এ সম্মেলন। আগামী ৯ ও ১০ সেপ্টেম্বর নয়াদিল্লিতে হবে এ সম্মেলন।

এতে বিশ্ব নেতাদের পাশাপাশি যোগ দেবেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাও। তবে, থাকছেন না রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও চীনের প্রেসিডেন্ট শি জিন পিং। চীনা প্রেসিডেন্টের যোগ না দেয়ার খবরে হতাশা প্রকাশ করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনও।

সম্মেলন ঘিরে দিল্লিতে নিশ্ছিদ্র নিরাপত্তাব্যবস্থা গড়ে তোলা হয়েছে। নিরাপত্তার সার্থে ৮ থেকে ১০ সেপ্টেম্বর দিল্লির বিস্তীর্ণ এলাকায় থাকবে কার্যত অঘোষিত কারফিউর অধীনে। সেখানে জনসাধারণের প্রবেশ পুরোপুরি নিষিদ্ধ থাকবে।

ভারতীয় গণমাধ্যম বলছে, তিন দিন কার্যত লকডাউনের চেহারা নেবে রাজধানী নয়াদিল্লি। যদিও লকডাউন শব্দে আপত্তি জানিয়ে দিল্লি পুলিশ বলছে, সম্মেলনের ওই কয়েক দিন নয়াদিল্লির জনজীবন শুধু প্রয়োজনের খাতিরে নিয়ন্ত্রণ করা হবে।

সম্মেলনের কারণে আগেই ৮ থেকে ১০ সেপ্টেম্বর নয়াদিল্লির সব সরকারি, আধা সরকারি ও বেসরকারি দফতর ও শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকবে। সম্মেলনস্থল ঘিরে কয়েক কিলোমিটারের মধ্যে থাকা সব ধরনের দোকানপাটও ওই তিন দিন বন্ধ থাকবে। গাড়ি চলাচলও নিয়ন্ত্রণ করা হবে।

Related posts

Leave a Comment