পোর্ট এলিজাবেথে আইসিসির শাস্তির মুখে খালেদ

শুভদিন অনলাইন রপোর্টার:

টেস্টের ব্যর্থতা টাইগারদের ঐতিহাসিক ওয়ানডে সিরিজ জয়ের আনন্দ ফিঁকে করে দিয়েছে। ডারবানের পর পোর্ট এলিজাবেথ- দুই ম্যাচেই লজ্জাজনক হার সঙ্গী হয়েছে বাংলাদেশের। টাইগার ক্রিকেটের অসময়ে যোগ দিলো নতুন দুঃসংবাদ। পেসার খালেদ আহমেদকে শাস্তি দিয়েছে আইসিসি।
পোর্ট এলিজাবেথে আইসিসির আচরণবিধি ভঙ্গ করার দায়ে খালেদকে ম্যাচ ফির ১৫ শতাংশ জরিমানা করা হয়েছে।
ঘটনা পোর্ট এলিজাবেথ টেস্টের দ্বিতীয় দিনের। দক্ষিণ আফ্রিকার প্রথম ইনিংসের ৯৫তম ওভারে বল করতে আসেন খালেদ। ওই ওভারের পঞ্চম বলটি ডিফেন্স করেন ব্যাটার কাইল ভেরাইনা। সঙ্গে সঙ্গেই সেই বল ধরে স্ট্রাইক প্রান্তে থাকা ভেরাইনার দিকে ছুঁড়ে মারেন খালেদ। যা ব্যাটারের গ্লাভসে গিয়ে আঘাত করে। এতে রেগে যান ভেরেইনা।
এরপর ইয়াসির আলী এসে তাকে শান্ত করার চেষ্টা করেন। এ বিষয়ে তখন অধিনায়ক মুমিনুল হকের সঙ্গে কথা বলেন আম্পায়াররা। এরপর অনফিল্ড আম্পায়ার মারাইস এরাসমাস ও অ্যালাহুডিয়েন পালেকার, তৃতীয় আম্পায়ার আদ্রিয়ান হোল্ডস্টক ও চতুর্থ আম্পায়ার বোনগানি অভিযোগ আনেন খালেদের ওপর।
মাঠেই অবশ্য ভেরেইনার কাছে ক্ষমা চেয়েছিলেন খালেদ। কিন্তু শাস্তি থেকে রেহায় মেলেনি। আইসিসির ‘কোড অব কন্ডাক্টের’ লেভেল-১ ভঙ্গের অভিযোগ আনা হয়েছে খালেদের বিরুদ্ধে। কোড অব কন্ডাক্টের ২.৯ ধারা অনুযায়ী শাস্তি দেয়া হয়েছে তাকে।
লেভেল ১ ভাঙায় তার ডিসিপ্লিনারি রেকর্ডের পাশে একটি ডিমেরিট পয়েন্টও যুক্ত হয়েছে। ২৪ মাসে এটাই তার প্রথম। খালেদ ম্যাচ রেফারির কাছে দায় স্বীকার করে নেয়ায় আর শুনানির প্রয়োজন হয়নি।

Related posts

Leave a Comment