-রাশিদুল রাশেদ

কবি, লেখক ও রাজনীতিবিদ।

ইংরেজি অভিধানে স্মার্ট (smart) শব্দটির এক অর্থ হচ্ছে—উজ্জ্বল, নবীন দর্শন, পরিচ্ছন্ন ও সুবেশধারী। আর অন্য অর্থ—চটপটে, তীক্ষ্ণধী বা বুদ্ধিমান। চটপটে মানে অযথা চঞ্চলতা নয়, নয় অকারণ বাচালতা। বুদ্ধি, মেধা বা ধীশক্তিও তাই।

বুদ্ধির প্রখরতা আপনাকে অর্জন করতে হবে কিন্তু দার্শনিক, বৈজ্ঞানিক পদ্ধতিতে বুদ্ধিমান মানুষ হতে হবে, তা নয়। স্বাভাবিক নৈতিকতা নিয়ে ন্যায়ের ঝান্ডাধারী হয়ে বিবেকবান হওয়াটা বুদ্ধিমান। অতি বুদ্ধিমান কিন্তু চালাকচতুর, ধূর্ত হয়ে থাকে। ধূর্ত লোকেরা লুকিয়ে ভণ্ডামি করে। সুতরাং সারবস্তু ভণ্ড, কপটচারী হওয়া স্মার্টনেস নয়।

সমস্ত দুনিয়ার মানুষ স্মার্ট টেকনোলজিস ইউজারস। বিশেষ করে গাও গ্রাম পর্যন্ত মুদির দোকানদার, মৎস ব্যবসায়ী, রিক্সা পোলার স্মার্টফোন ব্যবহারকারী, স্মার্ট টিভি ব্যবহারকারী, স্মার্টকার্ড ব্যবহারকারী (ভোটার আইডি, ড্রাইভিং লাইসেন্স, ব্যাংকিংকার্যক্রমের স্মার্ট কার্ড ইত্যাদি)। তাই বলে এরা সবাই স্মার্ট হয়ে গেছে, বিষয়টি তেমনটা নয়। যেমন- থ্রি-কোয়ার্টার প্যান্ট পড়ে টিশার্ট গায়ে জড়ালে স্মার্টনেসের বহিঃপ্রকাশ নয়, তেমনি স্মার্টফোন, স্মার্ট টিভি, স্মার্ট কার্ড ব্যবহারকারী হলেই কেউ স্মার্ট নয় অথবা কেউ স্মার্ট টেকনোলজিস ব্যবহারকারী হলেই স্মার্ট, তেমনটি মনে করার কোন কারণ নেই।

স্মার্ট হতে কি কি করতে হবে

বই পড়ার অভ্যাস করুনঃ

নিয়মিত বিভিন্ন ধরণের বই পড়ার অভ্যাস তৈরি করুন। এতে নানা ধরণের জিনিস শেখা যায়। হয়তো এটা সবসময় আপনাকে আনন্দ দেবে না। কিন্তু জ্ঞান অর্জনের পাশাপাশি অনেক অভিজ্ঞতা হবে। পৃথিবীর বিভিন্ন উন্নত দেশের স্মার্ট মানুষ বই পড়ে নিয়মিত।

স্মার্ট লোকজনের সাথে মেলামেশা করুনঃ

স্মার্ট লোকজন নিত্যদিন নতুন আইডিয়া নিয়ে আলোচনা করে থাকে। তাদের কাছ থেকে অনেক কিছু শিখতে পারবেন। তাই স্মার্ট লোকজনের সাথে আড্ডা দিন, বন্ধুত্ব পাতান। যেটা আপনার স্মার্ট হওয়ার পক্ষে কাজে দেবে। পরচর্চা অনেকটাই আন স্মার্ট। আমাদের দেশের মানুষ পরচর্চা, পরনিন্দা ইত্যাদি করতে দারুণভাবে দক্ষ। কিন্তু স্মার্টনেস কখনো এসবের সাথে মানানসই নয়।

দুর্বলতা প্রকাশ করবেন নাঃ

নিজের দুর্বলতা অন্যের কাছে প্রকাশ না করাটাই স্মার্টনেস। তারা আপনার দুর্বলতার সুযোগ নিতে পারে। অনেক সময় এ-ই সুযোগ অনেকেই খোঁজে। তাই নিজের দুর্বলতা নিজেই অতিক্রম করার চেষ্টা করুন।

নতুন নতুন আইডিয়া রাখুনঃ

প্রবাদে আছে, শেখার কোনো শেষ নেই। নিত্যদিন নতুন আইডিয়া বের করুন এবং শেখার চেষ্টা করুন। যারা অন্যদের সামনে রোজ নতুন নতুন আইডিয়া রাখে তারা তুলনামুলকভাবে অন্যদের চেয়ে স্মার্ট। সমাজ ও সিচুয়েশন অনুযায়ী আইডিয়া বের করা স্মার্টনেসের ভালো দিক।

অনলাইন সম্পর্কে স্মার্ট হনঃ

স্মার্ট হওয়ার উপায় একটি সহজ দিক হল অনলাইন সঙ্গে যুক্ত থাকা। সোশাল সাইটগুলির সঙ্গে যুক্ত থেকে যুগের সাথে পা মিলিয়ে চলতে হবে। অনেক বড় ডিগ্রিধারী লোক পর্যন্ত সোশাল এক্সপেরিমেন্টের সাথে যুক্ত নয়।

শুদ্ধভাবে বাংলায় এবং ইংরেজি কথা বলার চর্চা করুন ( কমিউনিকেইশন স্কিল বাড়ান)

নন-ফিকশন বই পড়ার অভ্যাস গড়ে তুলুন ( to increase thought process ) আবার কথা বলার সময় আজব শব্দটিকে আজিব বলার চেষ্টা করবেন না। মনে রাখতে হবে কোন শুদ্ধ শব্দ অশুদ্ধ উচ্চারণ করা স্মার্টনেস নয়। কোন বাক্যে ভিন্ন ভাষার শব্দ উচ্চারণ না করে নিজের ভাষায় শুদ্ধভাবে প্রকাশ করা স্মার্টনেস। মেন্টাল মডেল ঠিক করুন ( যাদেরকে স্মার্ট মনে করেন তাদেরকে ফলো করুন ) কোন মেকি, মিথ্যুক, কপটচারীকে ফলো করবেন না। মনে রাখবেন- এ বিষয়টা খেয়াল রাখাও কার্যকরী বা স্মার্টনেস।

Try to develop observant personality

You can’t be smart overnight, it’s a lengthy process. Hence, continue these things for a long time.

আবার এটাও ভাববেন না যে, আপনাকে দিয়ে হবে না। বয়স হয়ে গেছে কিংবা সময় চলে গেছে ইত্যাদি ইত্যাদি।

স্মার্ট হওয়ার জন্য নিন্মরূপ চেষ্টা প্রয়োজনীয়ঃ

একজন স্মার্ট লোক নিজের সম্পর্কে আগে ভালোভাবে ওয়াকিবহাল হয়ে থাকেন।

একজন স্মার্ট লোক সর্বাগ্রে নিজের সম্পর্কে ধারণা রাখেন।

একজন স্মার্ট লোক পরিস্থিতি অনুযায়ী আচরণ করেন।

একজন স্মার্ট লোক এলোমেলো,অসংলগ্ন,বেপরোয়া এবং ভিত্তিহীন কথাবার্তা চালাচালি করেন না। ভিত্তিহীন কথাবার্তা বলে না।

একজন স্মার্ট লোক একজন বড় মাপের পর্যবেক্ষক।

একজন স্মার্ট লোক কখনো একজনের কথা আরেকজনের কাছে বলেন না।অর্থাৎ কথা বেচাকেনা করেন না। কানকথা বলেও না বা শুনেও না।

একজন স্মার্ট লোক মাঝে মাঝে অদৃশ্য হয়ে যান; আবার মাঝে মাঝে প্রকাশ্যে আসে।

একজন স্মার্ট-লোক কখনো কথায়-কথায় মাইন্ড করেন না।

একজন স্মার্ট লোক কখনো অন্যের উপর কোন কিছু চাপিয়ে দেন না। নীতিগত সিদ্ধান্তে অনড় থাকে। কোনক্রমেই নীতি বিসর্জন দেন না।

একজন স্মর্ট লোক কথা বলেন বুঝে-শুনে। বুদ্ধির নখে শান দিয়ে চলে। বুদ্ধির কারবারি হয়ে থাকে।

স্মার্ট লোকজন খুব সহজেই উত্তেজিত হননা। অন্যায় আচরণ করে না। অযথা চিল্লাতে থাকে না।

স্মার্ট লোকজন মজা করতে জানেন; কাজেই তারা সহজেই কাউকে আক্রমণ করেন না।

Related posts

Leave a Comment