অবন্তিকার মৃত্যুতে শিক্ষক দ্বীন ইসলাম ও সহপাঠী আম্মান আটক

শুভদিন অনলাইন রিপোর্টার:
আন্দোলনরত শিক্ষার্থীদের আলটিমেটামের মধ্যে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) ছাত্রী ফাইরুজ সাদাফ অবন্তিকার আত্মহত্যার ঘটনায় তার সহপাঠী রায়হান সিদ্দিকী আম্মান ও শিক্ষক দ্বীন ইসলামকে আটক করেছে পুলিশ।

আজ শনিবার রাতে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) কমিশনার হাবিবুর রহমান গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন।

ডিএমপি কমিশনার বলেন, ‘বিশ্ববিদ্যালয়ের ওই ছাত্রীর মৃত্যুর ঘটনার পর থেকে এই দুইজনকে নজরদারিতে রাখা হয়ছিল। তারা পুলিশের হেফাজত রয়েছেন।’

তবে গোয়েন্দারা তাদের কোথা থেকে এবং কখন নিজেদের হেফাজতে নিয়েছেন তা বলেননি তিনি।

উল্লেখ্য, গতকাল শুক্রবার রাত ১০টার দিকে জবির সহকারী প্রক্টর দ্বীন ইসলাম ও আইন বিভাগের আম্মান সিদ্দিকী নামে এক সহপাঠীকে দায়ী করে প্রথমে ফেসবুকে পোস্ট দেন অবন্তিকা। এরপর ফাঁস দিয়ে আত্মহত্যা করেন জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) আইন বিভাগের ২০১৭-১৮ শিক্ষাবর্ষের এই ছাত্রী। তাৎক্ষণিকভাবে তাকে উদ্ধার করে জেলা সদর হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসকরা মৃত ঘোষণা করেন।

অবন্তিকা কুমিল্লা নগরীর বাগিচাগাঁও এলাকার বাসিন্দা। তিনি কুমিল্লা সরকারি কলেজের সাবেক শিক্ষক প্রয়াত অধ্যাপক জামাল উদ্দিনের মেয়ে।

অবন্তিকার আত্মহত্যার ঘটনায় আইন অনুষদের ডিন অধ্যাপক মাসুম বিল্লাহকে আহ্বায়ক ও ডেপুটি রেজিস্ট্রার হিমাদ্রি শেখরকে সদস্যসচিব করে পাঁচ সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়। তদন্ত কমিটির বাকি সদস্যরা হলেন সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক আবুল হোসেন, শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. জাকির হোসেন এবং সংগীত বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ঝুমুর আহমদ।

অভিযুক্ত শিক্ষক দ্বীন ইসলামকে প্রশাসনিক ও অ্যাকাডেমিক দায়িত্ব থেকে সাময়িক বরখাস্ত এবং শিক্ষার্থী আম্মানকে সাময়িকভাবে বহিষ্কারের নির্দেশ দিয়েছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সাদেকা হালিম।

এদিকে, আজ শনিবার অবন্তিকার মৃত্যুর জন্য দায়ীদের বিচারসহ ছয় দফা দাবি বাস্তবায়নে বিশ্ববিদ্যালয় প্রশাসনকে ২৪ ঘণ্টার আল্টিমেটাম দিয়েছে শিক্ষার্থীরা। বিক্ষোভ মিছিল শেষে শিক্ষার্থীরা এ কর্মসূচি ঘোষণা করে। তারা বলেন, ‘আগামী ২৪ ঘণ্টার মধ্যে দাবি মানা না হলে সোমবার ভাইস চ্যান্সেলরের (ভিসি) কার্যালয় ঘেরাও করা হবে।’

Related posts

Leave a Comment