কাখোভকা বাঁধে হামলার ঘটনায় আন্তর্জাতিক তদন্ত চান এরদোগান

শুভদিন অনলাইন রিপোর্টার:

তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেপ এরদোগান বুধবার রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সাথে একটি ফোনলাপে কাখোভকা হাইড্রোইলেকট্রিক পাওয়ার প্ল্যান্টের (এইচপিপি) বাঁধের ধ্বংসের পরিস্থিতি নিয়ে আলোচনা করেছেন এবং একটি আন্তর্জাতিক তদন্ত শুরু করার পরামর্শ দিয়েছেন, তুরস্কের প্রেসিডেন্টের কার্যালয় রিপোর্ট করেছে।
‘প্রেসিডেন্ট এরদোগান কাখোভকা হাইড্রোইলেকট্রিক পাওয়ার প্ল্যান্টের বাঁধে বিস্ফোরণের বিষয়ে একটি ব্যাপক তদন্তের গুরুত্ব তুলে ধরেছেন, যাতে কোন সন্দেহ না থাকে (এর কারণ এবং পরিস্থিতি সম্পর্কে)। তিনি বলেন যে, একটি কমিশন গঠন করা যেতে পারে। যাতে থাকতে পারে রাশিয়ান ও ইউক্রেনীয় বিশেষজ্ঞরা, জাতিসংঘ এবং তুরস্ক সহ আন্তর্জাতিক সম্প্রদায়। তুরস্ক এতে সহায়তা করতে প্রস্তুত ‘ প্রেসিডেন্টের কার্যালয় বলেছে।
রাষ্ট্রপ্রধানরা কৃষ্ণ সাগরের শস্য চুক্তি নিয়েও আলোচনা করেছেন। বিবৃতিতে বলা হয়েছে, ‘এরদোগান বলেছেন যে তিনি রাশিয়ার শস্য ও সার রপ্তানিতে বাধা অপসারণের জন্য জাতিসংঘের সাথে পরামর্শ চালিয়ে যাওয়াকে দরকারী বলে মনে করেন।’ আঙ্কারা এবং মস্কোকে জড়িত করে ‘পুরো বিশ্ব শস্য চুক্তিকে গুরুত্ব দেয়, যা যৌথ প্রচেষ্টার মাধ্যমে অর্জিত হয়েছিল’, তুরস্কের প্রেসিডেন্টকে উদ্ধৃত করে বলা হয়েছে।
চুক্তিগুলি ‘বিশ্বব্যাপী খাদ্য সংকট প্রতিরোধে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে,’ এরদোগানের কার্যালয় বলেছে। এছাড়াও, এরদোগান পুনর্ব্যক্ত করেছেন যে তুরস্ক ‘ইউক্রেনে একটি ন্যায়সঙ্গত শান্তি প্রতিষ্ঠা এবং সংঘাতের অবসানের জন্য তার প্রচেষ্টা অব্যাহত রাখতে এবং আন্তরিকভাবে সমস্ত প্রয়োজনীয় সহায়তা প্রদান করতে চায়’। সূত্র: তাস।

Related posts

Leave a Comment