দুই বছর পর পবিত্র কাবা শরিফের ব্যারিকেড তুলে নিয়েছে, স্পর্শের সুযোগ পাচ্ছেন মুসল্লিরা

আন্তর্জাতিক ডেস্ক:

দীর্ঘ দুবছর পর পবিত্র কাবা শরিফের চারপাশ থেকে তুলে নেওয়া হয়েছে ব্যারিকেড। এর ফলে দীর্ঘদিন পর পবিত্র ঘরটি স্পর্শের সুযোগ পাচ্ছেন মুসলিমরা। দুই পবিত্র মসজিদ-বিষয়ক (মক্কার মসজিদ আল হারাম ও মদিনার মসজিদে নববি) জেনারেল প্রেসিডেন্সির সভাপতি ড. আবদুল রহমান আল-সুদাইস গত মঙ্গলবার এ সিদ্ধান্তের ঘোষণা দেন।

আরব নিউজের এক প্রতিবেদনে এ খবর জানানো হয়েছে।

করোনা মহামারির মধ্যে ২০২০ সালের মার্চ মাসে সামাজিক দূরত্ব বজায় রাখার জন্য পবিত্র কাবার চারপাশে ব্যারিকেড স্থাপন করা হয়েছিল।

ড. আবদুল রহমান আল-সুদাইস জানিয়েছেন, দেশের নেতৃত্বের আকাঙ্ক্ষার সঙ্গে মিল রেখে হাজিদের গ্রহণ করতে এবং প্রয়োজনীয় পরিষেবা দিতে সংশ্লিষ্ট সব বিভাগের সঙ্গে সহযোগিতা করছে প্রেসিডেন্সি।

এর আগে রীতি ভেঙে এ বছর পবিত্র কাবা শরিফের গিলাফ পরিবর্তন করা হয়। মুসলিমদের পবিত্র দুই মসজিদ—মক্কার মসজিদ আল হারাম ও মদিনার মসজিদে নববি পরিচালনা পর্ষদের ঘোষণা অনুযায়ী গত শনিবার গিলাফ পরিবর্তন করা হয়।

জানা গেছে, হিজরি নববর্ষকে স্মরণীয় করে রাখতে সৌদি কর্তৃপক্ষ গিলাফ পরিবর্তনের বিষয়ে এমন উদ্যোগ নেয়। কাবাকে আবৃত করে রাখা কাপড়টিকে বলা হয় কিসওয়া বা গিলাফ। প্রতি বছর ৯ জিলহজ হজের দিন কাবা ঘরের পুরোনো গিলাফ পরিবর্তন করে নতুন গিলাফ পরানোর রেওয়াজ রয়েছে। তবে, এ বছর নিয়মটি পরিবর্তন করে হিজরি নববর্ষের প্রথম দিন গিলাফ পরিবর্তন করা হয়েছে।

এ বছর পবিত্র ঈদুল আজহার প্রথম দিনই মক্কার মসজিদ আল হারাম ও মদিনার মসজিদে নববি পরিচালনা পর্ষদের কাছে কাবার গিলাফ হস্তান্তর করা হয় বলে জানিয়েছে আরব নিউজ।

দুই পবিত্র মসজিদ-বিষয়ক জেনারেল প্রেসিডেন্সির সভাপতি ড. আবদুল রহমান আল-সুদাইসের নেতৃত্বে গিলাফ পরিবর্তন করা হয়েছে। ওই সময় ২০০ জন কর্মী গিলাফ পরিবর্তনে অংশ নেন।

এর আগে আল-সুদাইস জানিয়েছিলেন, এ বছর কাবার গিলাফটি বাদশাহ আব্দুল আজিজ কমপ্লেক্সে তৈরি করা হয়েছে। সর্বোচ্চ মান বজায় রেখে এর সেলাইকার্য সম্পন্ন হয়েছে।

কাবা শরিফের দরজা ও বাইরের গিলাফ দুটোই মজবুত রেশমি কাপড় দিয়ে তৈরি করা হয়। গিলাফের মোট পাঁচটি টুকরো বানানো হয়। চারটি টুকরো চারদিকে এবং পঞ্চম টুকরোটি দরজায় লাগানো হয়। টুকরোগুলো পরস্পর সেলাইযুক্ত।

কাবা শরিফের গিলাফের প্রতিটি কাপড়ের জন্য প্রয়োজন হয় ৬৭০ কেজি রেশম। গিলাফ তৈরিতে ১২০ কেজি সোনালী রঙের সুতা এবং ১০০ কেজি রূপালি রঙের সুতা ব্যবহার করা হয়েছে।

Related posts

Leave a Comment