পাহাড়পুর বৌদ্ধ বিহার পর্যটন কেন্দ্র বন্ধঃ রাজস্ব হারাচ্ছে সরকার

আহসান হাবীব শিপলু,বদলগাছী নওগাঁঃ

করোনা মহামারির কারনে দেশের মানুষের জন জীবন হয়ে পড়েছে বিপর্যস্থ ও স্থবির। দেশের মহামারি করোনা ঠেকাতে সরকার দেশব্যাপী লকডাউন ঘোষনা করার পর দেশের পর্যটন এলাকাগুলোও বন্ধ করে দিয়েছে কতৃপক্ষ।  এর প্রভাব পড়েছে দেশের অন্যতম পর্যটন কেন্দ্র নওগাঁ জেলার বদলগাছী উপজেলার পাহাড়পুর বৌদ্ধ বিহারে। ফলে পাহাড়পুর বৌদ্ধ বিহার থেকে  রাজস্ব হারাচ্ছে সরকার। দেশে করোনা ধরা পড়লে গত ১৯ মার্চ জনসাস্থ সুরক্ষার লক্ষ্যে নওগাঁয় পর্যটন, দর্শনার্থী স্থান ও প্রত্নতাত্ত্বিক জাদুঘর বন্ধ করে দেয় প্রত্নতত্ত্ব অধিদফতর। আগামী ৩০ মে পর্যন্ত এসব দর্শনীয় স্থান বন্ধ থাকবে বলে জানা গেছে। পাহাড়পুর বৌদ্ধ বিহার ও জাদুঘর মার্চের শেষ থেকে চলতি মে মাস পর্যন্ত বন্ধ থাকায় সরকার রাজস্ব হারাচ্ছে।
পাহাড়পুর প্রধান ফটকের পাশে ফাস্ট ফুড ও ঝিনুক মহল দোকানের মালিক, রুচিতা হোটেলের  মালিক দ্বয় বলেন, প্রায় আড়াই মাস থেকে আমাদের দোকান বন্ধ রয়েছে। ফলে আমরা আর্থিক ভাবে ক্ষতিগ্রস্থ হয়ে পরেছি, তারা আরো বলেন, তাদের মতো সেখানে প্রায় ৩০/৩৫ জন দোকানী আছেন সবার অবস্থা একই রকম।
পাহাড়পুর জাদুঘরের কাস্টোডিয়ান আবু সাইদ ইনাম মোঃ তানভিরুল বলেন, বিগত বছরগুলোর তুলনায় ২০১৯ সালের জুলাই থেকে পাহাড়পুর বৌদ্ধ বিহারে দর্শনার্থীদের আনাগোনা বাড়তে থাকে। রাস্তাঘাট ও যোগাযোগ ব্যবস্থা ভালো হওয়ায় দর্শনার্থী বৃদ্ধি পেয়েছিল। তবে করোনাভাইরাসের কারনে এখন জাদুঘর ও পর্যটন স্থান বন্ধ রয়েছে। সারা বছরে যে পরিমাণ রাজস্ব আয় হয় দুই ঈদে তার চেয়ে বেশি আয় হয়। করোনা ভাইরাসের কারনে দর্শনীয় স্থান ও জাদুঘর বন্ধ থাকায় সরকার মোট অংকের রাজস্ব থেকে বঞ্চিত হচ্ছে।

Related posts

Leave a Comment