যুদ্ধের ১১৪ দিন পরেও গাজার ৮০ শতাংশ টানেল অক্ষত: ওয়াল স্ট্রিট জার্নাল

শুভদিন অনলাইন রিপোর্টার:

গত বছরের ৭ অক্টোবর থেকে ফিলিস্তিনের গাজা উপত্যকায় নির্বিচারে বোমা হামলাসহ বর্বর আগ্রাসন চালিয়ে যাচ্ছে দখলদার ইসরায়েল। এরই মধ্যে এই যুদ্ধ ১১৪ দিনে পৌঁছেছে। যুদ্ধে ফিলিস্তিনের স্বাধীনতাকামী গোষ্ঠী ও গাজা উপত্যকার নিয়ন্ত্রণকারী সংগঠন হামাসকে নির্মূলের লক্ষ্য নিলেও তা এখনও অর্জন করতে পারেনি ইসরায়েল। এরই মধ্যেই নতুন তথ্য প্রকাশ্যে এল।
মার্কিন প্রভাবশালী সংবাদমাধ্যম ‘ওয়াল স্ট্রিট জার্নাল’ এক প্রতিবেদনে জানিয়েছে, দীর্ঘ দিন যুদ্ধ করেও গাজায় হামাসের টানেলগুলো ধ্বংস করতে পারেনি ইসরায়েল। ১১৪ দিন পরও সেখানকার ৮০ শতাংশ টানেল এখনও অক্ষত।
ইসরায়েলি ও মার্কিন কর্মকর্তাদের বরাত দিয়ে এই জানিয়েছে ওয়াল স্ট্রিট জার্নাল।
প্রতিবেদনে আরও বলা হয়, গাজার টানেলগুলো শনাক্ত করতে কুকুর ও রোবট দিয়ে অনুসন্ধান কার্যক্রম চালাচ্ছে ইসরায়েল। এসব টানেল ধ্বংসে নানা প্রচেষ্টা অব্যাহত রেখেছে ইসরায়েলি বাহিনী। এসব প্রচেষ্টার মধ্যে রয়েছে- ভূমধ্যসাগর থেকে পানি তুলে টানেলগুলো প্লাবিত করার জন্য পাম্প স্থাপন, বিমান হামলা এবং তরল বিস্ফোরক দিয়ে সেগুলো ধ্বংস করা। এসব করতে উচ্চ প্রশিক্ষিত সৈন্যদের দিয়ে অভিযান চালানোসহ টানেলগুলো পরিষ্কার করার জন্য ইসরায়েল বিভিন্ন পদ্ধতি ব্যবহার করেছে। কিন্তু দীর্ঘ ১১৪ দিনেও খুব সামান্য টানেলই ধ্বংস করতে সক্ষম হয়েছে ইসরায়েলি বাহিনী। এখনও ৮০ শতাংশ অক্ষত রয়েছে গাজায়।

সূত্র: ওয়াল স্ট্রিট জার্নাল

Related posts

Leave a Comment