সংযুক্ত আরব আমিরাতে ইসরাইলি ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা মোতায়েন

শুভদিন অনলাইন রিপোর্টার:

সংযুক্ত আরব আমিরাতে ইহুদিবাদী ইসরাইলে নির্মিত ‘বারাক’ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা স্থাপন করা হয়েছে বলে স্যাটেলাইট থেকে পাওয়া ছবিতে দেখা গেছে। দখলদার ইসরাইলের সঙ্গে আবু ধাবি সম্পর্ক স্বাভাবিক করার পর দু’পক্ষের মধ্যে সম্পর্ক যে আরো বেশি ঘনিষ্ঠ হচ্ছে এ ঘটনা তার ইঙ্গিত বহন করে।
‘ট্যাকটিক্যাল রিপোর্ট’ নামক প্রতিষ্ঠানের পক্ষ থেকে ওই স্যাটেলাইট ইমেজ প্রকাশ করা হয়েছে। এতে দেখা যাচ্ছে, রাজধানী আবু ধাবির দক্ষিণে আদ-ধাফরা বিমান ঘাঁটির কাছে ইসরাইলি ক্ষেপণাস্ত্র ব্যবস্থার ব্যাটারি এবং একটি ইএল/এম-২০৮৪ মডেলের রাডার ব্যবস্থা মোতায়েন করা হয়েছে।
চলতি বছরের গোড়ার দিকে দখলদার ইসরাইল সংযুক্ত আরব আমিরাতের কাছে তার অত্যাধুনিক ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা বিক্রি করতে সম্মত হয়। দু’পক্ষের মধ্যে সম্পর্ক স্বাভাবিক হওয়ার পর এই প্রথম এ ধরনের সামরিক সহযোগিতার কথা প্রকাশ্যে এল।
২০২০ সালের আাগস্টে মার্কিন মধ্যস্থতায় ফিলিস্তিন দখলদার ইসরাইলের সঙ্গে প্রকাশ্যে সম্পর্ক স্থাপন করে আবু ধাবি। এরপর থেকে তেল আবিব ও আবু ধাবি বেসামরিক বিমান চলাচল, অর্থনৈতিক লেনদেন ও পর্যটনসহ নানা খাতে দ্বিপক্ষীয় সহযোগিতা শক্তিশালী করতে চুক্তি সই করে।
২০২১ সালের জুন মাসে ইসরাইলি পররাষ্ট্রমন্ত্রী ইয়ায়ির লাপিদ দুদিনের আরব আমিরাত সফরে গিয়ে আবু ধাবিতে ইসরাইলি দূতাবাস এবং দুবাইতে ইসরাইলি কনস্যুলেট উদ্বোধন করেন। এরপর চলতি বছরের জানুয়ারি মাসে ইহুদিবাদী প্রেসিডেন্ট আইজ্যাক হারজগ সংযুক্ত আরব আমিরাত সফর করেন। ওই সফরে আরব আমিরাতের ওপর ইয়েমেনের প্রতিশোধমূলক ড্রোন হামলা থেকে বাঁচতে আবু ধাবিকে নিরাপত্তা ও গোয়েন্দা সহযোগিতার প্রস্তাব দেয় তেল আবিব।-পার্সটুডে

Related posts

Leave a Comment