আজ একনেকে ৮ হাজার কোটি টাকার ১১ প্রকল্প অনুমোদন

শুভদিন অনলাইন রিপোর্টার:
জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় ১১ প্রকল্প অনুমোদন দেওয়া হয়েছে। অনুমোদন প্রকল্পগুলো বাস্তবায়নে মোট ব্যয় হবে ৮ হাজার ৪২৫ কোটি ৫১ লাখ টাকা। এর মধ্যে সরকারি তহবিল থেকে ৭ হাজার ৯৩৯ কোটি ৮৭ লাখ টাকা এবং প্রকল্প ঋণ থেকে পাওয়া যাবে ৪৮৫ কোটি ৬৪ লাখ টাকা।

বৃহস্পতিবার (২৮ মার্চ) সকালে রাজধানীর শেরে বাংলা নগরে এনইসি সম্মেলনকক্ষে একনেক সভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে এসব প্রকল্প অনুমোদন দেওয়া হয়।

সভা শেষে সংবাদ সম্মেলনে পরিকল্পনামন্ত্রী আব্দুস সালাম ও পরিকল্পনা প্রতিমন্ত্রী মো. শহীদুজ্জামান সরকার বিস্তারিত জানান। এ সময় পরিকল্পনা বিভাগের সচিব সত্যজিৎ কর্মকার ও পরিকল্পনা কমিশনের সদস্যরা উপস্থিত ছিলেন।

এসময় সচিব সত্যজিৎ কর্মকার জানান, একনেক সভায় ৬৭৪ টি ইউনিয়ন পরিষদ ভবন নির্মাণ প্রকল্প অনুমোদন দেয়া হয়। একেকটির জন্য সাড়ে চার কোটি টাকার বেশি ব্যয় ধরা হয়েছে।

এর মধ্যে ১৬৮ টি ইউনিয়ন পরিষদ ভবন হবে উপকূলীয় ও হাওর অঞ্চলে। এসব এলাকার ভবনে বৃষ্টির পানি সংরক্ষণ ও সৌরবিদ্যুতের ব্যবস্থা রাখার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এ সময় তিনি উন্নয়নশীল দেশে উত্তরণে সম্ভাব্য সুবিধা খোঁজার পাশাপাশি চ্যালেঞ্জ মোকাবিলায় প্রস্তুতি নেয়ার নির্দেশ দিয়েছেন। একইসঙ্গে দ্রুত শেষ হবে এমন প্রকল্পে অর্থছাড়ের তাগিদ দেন প্রধানমন্ত্রী।

সভায় ৮ বিভাগীয় শহরে পূর্ণাঙ্গ ক্যান্সার, হৃদরোগ ও কিডনি হাসপাতাল নির্মাণ প্রকল্পে ১০৪৪ কোটি টাকা ব্যয় বাড়ানো হয়। ১৫০ টি মিটারগেজ যাত্রীবাহী রেল ক্যারেজ সংগ্রহসহ মোট ৪ প্রকল্পের সংশোধনী অনুমোদন হয়।

মিরপুরে তাঁতবোর্ড কমপ্লেক্স স্থাপন, মিশরের কায়রোতে বাংলাদেশ চ্যান্সারি নির্মাণসহ অনুমোদিত ১১ প্রকল্পে ব্যয় হবে ৮ হাজার ৪২৫ কোটি টাকা।

Related posts

Leave a Comment