পুলিশের ইউনিফর্ম খুলে রাজনীতি করেন- গয়েশ্বর চন্দ্র রায়

শুভদিন অনলাইন প্রতিনিধিঃ

পুলিশের আইজিপি ড. বেনজীর আহমেদ ও ঢাকা মহানগর পুলিশ কমিশনার মো. শফিকুল ইসলামকে পদত্যাগ করে রাষ্ট্রীয় ইউনিফর্ম খুলে রাজনীতি করতে বলেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়। তিনি আরও বলেন, রাষ্ট্রীয় ইউনিফর্ম পরে রাজনৈতিক বক্তব্য দেওয়া যায় না।

জাতীয় প্রেসক্লাবের তফাজ্জল হোসেন মানিক মিয়া হলে মঙ্গলবার এলডিপি আয়োজিত ‘নিরপেক্ষ নির্বাচন এবং আলোচিত জাতীয় সরকার’ শীর্ষক গোলটেবিল আলোচনা সভায় তিনি এসব কথা বলেন। বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে নিয়ে রাজনৈতিক মন্তব্য করায় এই আহ্বান জানান গয়েশ্বর।

বিএনপির স্থায়ী কমিটির এই সদস্য বলেন, রাজনীতি করার ইচ্ছা থাকতেই পারে। ইউনিফর্ম খুলে, মুজিব কোট পরে মাঠে নেমে যান। কেউ কিছু বলবে না। কিন্তু রাষ্ট্রীয় ইউনিফর্ম পরা অবস্থায়, আপনারা রাজনৈতিক বক্তব্য দিতে পারেন কি না? আইনের বই পড়ে দেখেন।

গয়েশ্বর চন্দ্র রায় বলেন, পুলিশ কমিশনারের কথা শুনতাম, ভালোই লাগত। আইজিপি স্যারের বাড়ি গোপালগঞ্জ, সেটা না হয় আলাদা কথা। আমি তাদের সবিনয়ে বলব, আপনাদের রাজনীতি নিয়ে ভাবনার, বক্তব্য দেওয়ার, রাজনীতি করার ইচ্ছা থাকতেই পারে। ইউনিফর্ম খুলে, পদত্যাগ করে মুজিব কোট পরে নেমে যান। রাষ্ট্রীয় ইউনিফর্ম পরে রাজনৈতিক বক্তব্য দেওয়া যায় না।

জাতীয় সরকারের বিষয়ে গয়েশ্বর বলেন, স্বাধীনতা দিবসে এক আলোচনা সভায় দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান একটি বক্তব্য দিয়েছেন। তিনি জাতিকে আহ্বান জানিয়েছেন। নিরপেক্ষ সরকারের অধীনে একটি অবাধ সুষ্ঠু নির্বাচন, তারপর জাতি বিনির্মাণে, দেশ বিনির্মাণে একটা জাতীয় সরকার গঠন করার কথা বলেছেন।

গয়েশ্বর বলেন, বর্তমান ফ্যাসিবাদী সরকারের হাত থেকে গণতন্ত্র বাঁচাতে হলে, সরকারকে হটাতে হলে একাত্তরের মতো একটা গণযুদ্ধ জরুরি। পাকিস্তানি সামরিক জান্তার থেকেও ভয়াবহ বর্তমান সরকার।

জাতীয় সরকারের প্রয়োজনীয়তা জানিয়ে গয়েশ্বর চন্দ্র বলেন, ফ্যাসিবাদী সরকারের হাত থেকে দেশকে মুক্ত করতে যারা অবদান রাখবে, তাদের সবাইকে নিয়ে দেশ মেরামত করতে হবে। একটা রাষ্ট্র বলতে যা বুঝায়, সভ্য দেশ বলতে সেই পর্যায়ে আনতে হবে। বিশ্বের গণতান্ত্রিক দেশের পর্যায়ে আনতে গেলে একটি ঐক্যবদ্ধ প্রয়াস দরকার। এটা একটা দল দিয়ে হবে না। সবাইকে নিয়ে সেটা করতে হবে।

বিএনপির এই নেতা আরও বলেন, জাতীয় সরকারের যে আহ্বান তারেক রহমান করেছেন, তা কিন্তু নির্বাচনের আগে না। আগে একটা সুষ্ঠু নির্বাচন, তারপর জাতীয় সরকারের মাধ্যমে দেশকে বিনির্মাণ করতে চান তিনি। আন্দোলনকারী দল হিসাবে জাতীয় সরকারে সবাইকে চান তারেক রহমান। কাউকে বিতারিত করতে চান না।

জাতীয় সরকারের দাবি জোরদার হলে শেখ হাসিনাও এই দাবি মানবে বলে আশা প্রকাশ করেন তিনি।

স্বাভাবিক মৃত্যুর গ্যারান্টির দাবি জানিয়ে তিনি বলেন, দেশের বর্তমান প্রেক্ষাপটে স্বাভাবিক মৃত্যুর গ্যারান্টি এখন মৌলিক অধিকার হয়ে দাঁড়িয়েছে।

আলোচনা সভায় আরও উপ‌স্থিত ছি‌লেন বিএন‌পির নির্বাহী ক‌মি‌টির সদস‌্য আবু না‌সের মো. রহমতুল্লাহ ও সংগঠ‌নের বি‌ভিন্ন পর্যা‌য়ের নেতাকর্মীরা।

Related posts

Leave a Comment